সকল মেনু

একই সামরিক ঘাঁটি ব্যবহার করতে পারবে ভারত-আমেরিকার!

india-america_30696আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : অবশেষে গুরুত্বপূর্ণ সামরিক চুক্তি স্বাক্ষরিত হল ভারত ও আমেরিকার। গতকাল সোমবার দুই দেশের মধ্যে লজিস্টিক এক্সচেঞ্জ মেমোরান্ডাম অফ এগ্রিমেন্ট (LEMOA) চুক্তি স্বাক্ষরিত হয়েছে। যার ফলে এবার থেকে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র একে অপরের সামরিক ঘাঁটি ব্যবহার করতে পারবে। সেনা, নৌবাহিনী ও বিমানসেনার ঘাঁটি ব্যবহার করা যাবে এই চুক্তি অনুযায়ী। এই চুক্তির ফলে সামরিক আদান-প্রদানের সুযোগ অনেকটা বাড়বে বলে জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষা সচিব অ্যাস্টন কার্টার। ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিক্করের মার্কিন সফরের মধ্যেই এই চুক্তি স্বাক্ষরিত হল। এমনিতেই ভারত ও আমেরিকার এই ঘনিষ্ঠতা নিয়ে চিন্তায় রয়েছে চিন ও পাকিস্তান। তার মধ্যে এই চুক্তি শত্রুদের আশঙ্কা আরও কয়েকগুণ বাড়িয়ে দিল বলে মনে করা হচ্ছে।

চলতি বছরের শুরুতে যখন মার্কিন প্রতিরক্ষা সচিব অ্যাসটন কার্টার দিল্লি সফরে আসেন, তখনই নামে এই চুক্তির বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। জানা গেছে, জ্বালানি ভরার ক্ষেত্রে আলাদা আলাদা করে দিতে হত টাকা। এবার একই ফ্রেমে আসবে এই আদান-প্রদানের বিষয়টি। প্রায় এক দশক ধরে এই চুক্তির বিষয়ে আলোচনা চলছিল। কিন্তু ইউপিএ সরকার এই চুক্তিতে সই করতে রাজি হয়নি। চিনের প্রতিক্রিয়ার কথা ভেবেই তারা পিছিয়ে গিয়েছিল। আমেরিকার সঙ্গে বন্ধুত্ব যাতে প্রকাশ্যে না আসে তার জন্যও এগোয়নি ইউপিএ। এই চুক্তির ফলে উপকৃত হবে ভারতীয় নৌসেনা ও বিমানসেনা।

সামরিক চুক্তি ছাড়াও আরও দুটি চুক্তি স্বাক্ষরিত হওয়ার কথা দুই দেশের মধ্যে। এগুলি হল Communication and Information Security Memorandum Agreement এবং Basic Exchange and Cooperation Agreement.

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top