সকল মেনু

ভারত থেকে তেড়ে আসা পানিতে বেনাপোল সীমান্ত গ্রামগুলো প্লাবিত

unnamedযশোর প্রতিনিধি: ফারাক্কা বাধ খুলে দেওয়ায় ভারতের বিহার থেকে তেড়ে আসা পানি পশ্চিমবঙ্গের বনগাঁ এলাকার ইছামতি-দামোদর নদীর মাধ্যমে একাকার হয়ে প্লাবিত হয়েছে বেনাপোল  সিমান্তের ১৫টি গ্রাম। হাজার হাজার পরিবার হয়েছে ঘরছাড়া। প্রতিদিন ইঞ্চি ইঞ্চি করে বাড়ছে পানি। কয়েকশত মৎস্য ঘের সবজি ও ফসলের ক্ষেত তলিয়ে গেছে।
ধান্যখোলা, ঘিবা, রঘুনাথপুর, লক্ষপুর ,পারুইঘুপি, হরিনাপোতা, ডুপপাড়া, বুঝতলা, গোগা বিলপাড়া, বসতপুর, ডিহি, পুটখালিসহ বেশকিছু গ্রামে পানিঢুকে পড়েছে। এসব এলাকার ফসলি ক্ষেত পানিতে তলিয়ে গেছে। কাজ না থাকায় এসব এলাকার মানুষ কর্মহীন ও বেকার হয়ে পড়েছে। তাদের হাতে এসে পোছায়নি কোন ত্রান বা সাহার্য্য। ফলে এলাকার মানুষ মানবেতর জীবন যাপন করছেন। উপজেলা প্রশাসনের পক্ষে এ পর্যন্ত মাত্র ৪ মে: টন চাল বরাদ্ধ দেওযা হয়েছে। বাগআঁচড়া চেয়ারম্যান ইলিয়াছ কবির বকুল ও লক্ষনপুর ইউপি চেয়ারম্যানন সালাউদ্দিন শান্তি বলেন, তাদের ই্উনিয়নে মাত্র ৫’শ কেজি চাল বরাদ্ধ দেওযা হযেছে। যা প্রয়োজনের তুলনায় খুবই অপ্রতুল। উপজেলা নির্বাহি অফিসার, আব্দুস সালাম বলেন, আসছে ভারতীয় ফারাক্কার পানি।  প্লাবিত হয়েছে কযেকটি ইউনিয়নের বেশ কযেকটি গ্রাম বন্যার্তদের সহযোগিতায় কাজ করছেন তারা। সরকারের পাশাপাশি বিত্তবানদেরকেও এগিয়ে আসতে হবে। দুর্গোত মানুষের জন্য ৬১ মে: টনের বরাদ্ধ চাওয়া হয়েছে।
স্বরবাংহুদা ও রুদ্রপুর ব্রিজ তলিয়ে যাওযায় শার্শা-বেনাপোলের সাথে এলাকার যোগাযোগ বিচ্ছিন হয়ে গেছে। গত ৩দিন ধরে বাংলাদেশ অভিমুখে আসছে ভারতীয় ফারাক্কার উপচে পড়া পানি। হুমকির মুখে সেতু-কৃষক, শিক্ষার্থী রোগী ও মহিলারা পড়েছেন মহা দুর্ভোগে। ফলে দক্ষিন উত্তর এলাকার জনগন সংকিত হয়ে পড়েছে। দিন দিন বাড়ছে পানির তীব্রতা। নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। ভারতের পানি আসা বাড়ী ছাড়ছেন অনেকে। ধর্মদহ ব্রিজ দিয়ে আসছে ভারতীয় পানি তলিয়ে গেছে অনেক গ্রাম-বলেন স্থানীয়রা।
শার্শা উপজেলা কৃষি কর্মকর্তা হীরক কুমার সরকার বলেন-ভারতের উজানের পানিতে ক্ষতি হয়েছে উপজেলার সাড়ে সাত হাজার হেক্টর আউশ আমন ও সবজি ক্ষেত।
ভারতের ফারাক্কাবাধ খুলে দেওয়ায় প্লাবিত হয় বিহারের বিভিন্ন এলাকা। বিহার থেকে আসা পানি মিশছে পশ্চিমবঙ্গের ইছামতি-দামোদর নদীতে। এসব নদীর উপচে পড়া পানি সীমােেন্তর সাথে সংযুক্ত ধর্মদহ খালের দুটি ব্রিজ দিয়ে প্রবেশ করছে বাংলাদেশে। তেড়ে আসা পানিতে প্লাবিত হয়েছে বেনাপোল সীমাÍেন্তর ১৫টি গ্রাম। গত তিন দিনে ৮ইঞ্চি পানি বেড়েছে বলে জানান বন্যা এলাকার মানুষ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top