সকল মেনু

প্রধানমন্ত্রী আজ ২ বছরের রফতানি ট্রফি প্রদান করবেন

pm-fine_30248হটনিউজ২৪বিডি.কম : গত ২০১১-২০১২ এবং ২০১২-২০১৩ অর্থবছরের জন্য ১১৩টি প্রতিষ্ঠানকে জাতীয় রফতানি ট্রফি প্রদান করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রবিবার সকাল ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠানে তিনি এ ট্রফি প্রদান করবেন। ওই ২ অর্থবছরের জন্য সর্বমোট ৫২টি স্বর্ণ, ৩৭টি রৌপ্য এবং ২৪টি ব্রোঞ্জ ট্রফি ও সনদ প্রদান করা হবে। রফতানি ট্রফি প্রদান উপলক্ষে অনুষ্ঠেয় অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. তাজুল ইসলাম চৌধুরী, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমাদ এবং ইপিবির ভাইস চেয়ারম্যান মাফরুহা সুলতানা উপস্থিত থাকবেন।

জানা যায়, ২০১১-২০১২ অর্থবছরে ২৪টি পণ্য ও সেবাখাতে ২৪টি রফতানিকারক প্রতিষ্ঠানকে স্বর্ণ, ১৮টি পণ্য ও সেবাখাতে ১৮টি রফতানিকারক প্রতিষ্ঠানকে রৌপ্য এবং ৯টি পণ্যখাতে ৯টি রফতানিকারক প্রতিষ্ঠানকে ব্রোঞ্জ ট্রফির জন্য মনোনীত করা হয়েছে। পণ্যখাতে-একটি প্রতিষ্ঠানকে সর্বোচ্চ রফতানি আয় অর্জনের স্বীকৃতিস্বরূপ স্বর্ণ ট্রফির জন্য মনোনীত করা হয়েছে। আর ২০১২-২০১৩ অর্থবছরে ২৬টি পণ্য ও সেবাখাতের ২৬টি রফতানিকারক প্রতিষ্ঠানকে স্বর্ণ, ১৯টি পণ্য ও সেবাখাতে ১৯টি রফতানিকারক প্রতিষ্ঠানকে রৌপ্য এবং ১৫টি পণ্যখাতে ১৫টি রফতানিকারক প্রতিষ্ঠানকে ব্রোঞ্জ ট্রফির জন্য মনোনীত করা হয়েছে। ওই বছরের জন্য পণ্যখাতে সর্বোচ্চ রফতানির জন্য একটি প্রতিষ্ঠানকে স্বর্ণ ট্রফি প্রদান করা হবে।

রফতানি ট্রফি বিতরণ প্রসঙ্গে রফতানি উন্নয়ন ব্যুারোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান মাফরুহা সুলতানা বলেন, রফতানি বাণিজ্যের বিকাশে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতিস্বরূপ ব্যক্তি, প্রতিষ্ঠান ও সংস্থা পর্যায়ে জাতীয় এ রফতানি ট্রফি ও সনদ প্রদান করা হচ্ছে। এতে ট্রফি অর্জনকারী প্রতিষ্ঠান এবং সংস্থার মধ্যে উৎসাহ-উদ্দীপনা ও পারস্পরিক সুষ্ঠু প্রতিযোগিতার আবহ সৃষ্টি হবে বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি জানান, ওই ২ অর্থবছরের জন্য মোট ১১৩টি রফতানি ট্রফি প্রদান করা হচ্ছে।

প্রসঙ্গত ২০১১-২০১২ অর্থবছরের জন্য স্বর্ণপদক পাচ্ছে যে ২৪ প্রতিষ্ঠান, এগুলো হচ্ছে-হা-মীম গ্রুপের রিফাত গার্মেন্টস, স্কয়ার ফ্যাশনস, স্কয়ার টেক্সটাইলস, নোমান উইভিং, জাবের এন্ড জোবায়ের ফেব্রিক্স, এপেক্স ফুডস, পপুলার জুট এক্সচেঞ্জ, আকিজ জুট, এপেক্স ট্যানারি, পিকার্ড বাংলাদেশ, এফবি ফুটওয়্যার, এগ্রি কনসার্ন, প্রাণ এক্সপোর্টস, রাজধানী এন্টারপ্রাইজ, কারুপণ্য রংপুর, বেঙ্গল প্লাস্টিক, ফার সিরামিকস, ইউনিগ্লোরি সাইকেল, তানভীর পলিমার, বেক্সিমকো ফার্মা, সার্ভিস ইঞ্জিন, ইউনিভার্সেল জিন্স, শাশা ডেনিমস ও মন ট্রিমস।

ওই অর্থবছরে ১৮ প্রতিষ্ঠান রৌপ্য পদক পাচ্ছে। এগুলো হচ্ছে- অনন্ত এপারেলস, জিএমএস কম্পোজিট, মোশারফ কম্পোজিট, এনভয় টেক্সটাইল,সীমার্ক (বিডি), এফ আর জুট, জনতা জুট, এস এফ ইন্ডাস্ট্রিজ, আর এম এম লেদার, ফার্ম ফ্রেশ, প্রাণ এগ্রো, ক্যাপিটাল এন্টারপ্রাইজ, কোর দ্য জুট ওয়ার্কস, এভারব্রাইট প্লাস্টিক, ট্রান্সওয়ার্ল্ড বাইসাইকেল, আল-হাবিব এন্টারপ্রাইজ, গ্রাফিক পিপল ও জিন্স- ২০০০। ব্রোঞ্জ পদক পাচ্ছে ৯ প্রতিষ্ঠান। এগুলো হচ্ছে- সিনহা ইন্ডাস্ট্রিজ, ফোর এইচ ফ্যাশনস, ভিয়েলাটেক্স স্পিনিং, প্যারামাউন্ট টেক্সটাইল, কুলিয়ারচর সি ফুডস, রেজা জুট, করিম জুট, আল-আজমী ট্রেড ও প্রাণ ফুডস।

এদিকে ২০১২-২০১৩ অর্থবছরের জন্য স্বর্ণপদক পাচ্ছে ২৬টি প্রতিষ্ঠান। এগুলো হচ্ছে- রিফাত গার্মেন্টস, জিএমএস কম্পোজিট, কামাল ইয়ার্ন, সাদ সান টেক্সটাইল, জাবের এন্ড জোবায়ের, নোমান টেরিটাওয়েল, এপেক্স ফুডস, পপুলার জুট, আকিজ জুট, এপেক্স ট্যানারি, পিকার্ড বাংলাদেশ, এফ বি ফুটওয়্যার, আল আজমী ট্রেড, প্রাণ ডেইরি, রাজধানী এন্টারপ্রাইজ, কারুপণ্য রংপুর, বেঙ্গল প্লাস্টিক, ফার সিরামিকস, বিআরবি কেবল, মেরিন সেইফটি সিস্টেম, স্কয়ার ফার্মা, গ্রাফিক্স পিপল, ইউনিভার্সেল জিন্স, শাশা ডেনিমস, মন ট্রিমস ও মীর টেলিকম। এ ২৬ প্রতিষ্ঠানের মধ্যে ১৩টি প্রতিষ্ঠান আগের অর্থবছরের জন্যও পদক তালিকায় রয়েছে।

অন্যদিকে ১৯ প্রতিষ্ঠান এ অর্থবছরে রৌপ্য পদক পাচ্ছে। প্রতিষ্ঠানগুলো হচ্ছে- অনন্ত এপারেলস, স্কয়ার ফ্যাশনস, বাদশা টেক্সটাইল, এনভয় টেক্সটাইল, ইউনিলারেন্স টেক্সটাইল, সীমার্ক (বিডি), রেজা জুট, জনতা জুট, এসএফ ইন্ডাস্ট্রিজ, আর এম এম লেদার, লালমাই ফুটওয়্যার, মনসুর জেনারেল, প্রাণ এগ্রো, ক্যাপিটাল এন্টারপ্রাইজ, কোর দ্য জুট ওয়ার্কস, বেঙ্গল প্লাস্টিক, সার্ভিস ইঞ্জিন, প্যাসিফিক জিন্স ও জাবের এন্ড জোবায়ের এক্সেসরিজ। ব্রোঞ্জ পদক পাওয়া ১৫ প্রতিষ্ঠান হচ্ছে- এপারেল গ্যালারি, ইন্টারস্টফ এপারেলস, মোশারফ কম্পোজিট, তালহা ফেব্রিক্স, জালালাবাদ ফ্রোজেন ফুডস, উত্তরা জুট, সাদাত জুট, বেঙ্গল লেদার, এবিসি ফুটওয়্যার, ফুটবেড ফুটওয়্যার, এলিন ফুডস, প্রাণ ফুডস, হেলাল এন্ড ব্রাদার্স, আরএফএল প্লাস্টিক ও ইউনিনেগ্নারি পেপারস এন্ড প্যাকেজিং।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top