সকল মেনু

‘মানবাধিকার লঙ্ঘনের সুনামি চলছে বেলুচিস্তানে’

woআন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : বেলুচিস্তানের শীর্ষ নেতা ব্রাহামদাগ বুগতি বলেছেন, পাকিস্তান এখানে মানবাধিকার লঙ্ঘনের সুনামি চালাচ্ছে। এই সঙ্কট নিরসনে ভারতসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সাহায্য কামনা করেছেন তিনি।

বেলুচ রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট ও বেলুচ ন্যাশনালিস্ট পার্টির সাবেক নেতা নওয়াব আককর খান বুগতির দৌহিত্র ব্রাহামদাগ বুগতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এ বিষয়ে তার গভীর উদ্বেগ প্রকাশের জন্য ধন্যবাদ জানান। তিনি বলেন, পাক বাহিনী এখানে সুনামির মতো মানবাধিকার লঙ্ঘন করছে। আমরা কোনোভাবেই পাকিস্তানের সাথে থাকতে চাই না। এ সঙ্কট নিরসনে তিনি জাতিসংঘের তত্ত্বাবধানে একটি গণভোটের আয়োজনের কথা বলেন।

তিনি বলেন, আমরা আশা করি এর মাধ্যমে জনগণই ঠিক করবে তারা কী চায়। সুইজারল্যান্ড থেকে টেলিফোনে এই নেতা বলেন, যুক্তরাষ্ট্র, ন্যাটোর দেশসমূহ, ইসরাইল এবং ভারতকে এ সমস্যা নিরসনে এগিয়ে আসতে হবে। এক্ষেত্রে তিনি রাজনৈতিক পদক্ষেপের পাশাপাশি সামরিক পদক্ষেপের প্রয়োজনীয়তার কথাও বলেছেন।

অবশ্য প্রয়োজনে পাকিস্তানের সঙ্গে আলাপ করতে প্রস্তুত রয়েছেন তারা। তবে স্বাধিকার আন্দোলন থেকে পিছপা না হওয়ার ব্যপারে দৃঢ় থাকার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

পিতামহের প্রতি শ্রদ্ধা জানাতে একটি স্মারক অনুষ্ঠানের জন্য বর্তমানে এই নেতা সুইজারল্যান্ডে অবস্থান করছেন। প্রায় ১০ বছর আগে পাকিস্তান সেনাবাহিনীর হাতে তার পিতামহ নিহত হন।

পাকিস্তানের বৃহত্তম বেলুচিস্তান প্রদেশটি আয়তনের দিক থেকে ফ্রান্সের কাছাকাছি। দীর্ঘদিন ধরে তারা স্বাধিকারের আন্দোলন চালিয়ে আসছে। গত সাত দশক ধরে সেখানকার আন্দোলনকে দমন করে চলেছে পাকিস্তানের সেনাবাহিনী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top