সকল মেনু

চাঁদপুরে ইলিশ নিয়ে ব্যবসায়ী ও শ্রমিকরা ব্যস্ত সময় কাটাচ্ছে

elish_29725হটনিউজ২৪বিডি.কম : দক্ষিণের ইলিশ খ্যাত জেলা চাঁদপুর এখন ইলিশে পরিপূর্ণ। ইলিশ নিয়ে ব্যবসায়ী ও শ্রমিকরা ব্যস্ত সময় কাটাচ্ছে। প্রতিদিন কয়েকশ মণ ইলিশ চাঁদপুর শহরের বড় স্টেশন মাছের আড়তে এসে জমা হচ্ছে। এসব ইলিশ প্যাকেটজাত করে দেশের বিভিন্ন স্থানে পাঠানো হচ্ছে।

চাঁদপুর শহরের বড়স্টেশন এলাকার মাছের আড়ত। সকাল হতেই ব্যস্ততা শুরু হয়ে যায় এখানে। দেশের দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা থেকে মাছ আসে এই আড়তে। আর ইলিশের এই ভরা মাছের ভরা মৌসুমে ব্যস্ততা বাড়ে কয়েকগুন।

ব্যবসায়ীরা জানায়, অধিকাংশ ইলিশ আসে সাগর ও এর আশপাশের দ্বীপ এলাকা থেকে। নানা কারণে, স্থানীয় মেঘনা নদী থেকে ইলিশ মিলছে কম। আর, বেশ কিছু মাছ আসছে দক্ষিণাঞ্চল থেকে যার আকার ছোট। ট্রলার থেকে ইলিশ আড়তে নামানোর পর, দ্রুত প্যাকেটজাত করে তা পাঠানো হচ্ছে দেশের বিভিন্ন স্থানে। বর্তমানে প্রতিমণ ৭শ থেকে ৯শ গ্রামের ইলিশ প্রকারভেদে বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ হাজার টাকা। আর ১ কেজি ইলিশের বিক্রি প্রতি মণ ৪০ থেকে ৪৫ হাজার টাকায়। দীর্ঘদিন পর আড়তে ইলিশের দেখা মেলায় খুশি ব্যবসায়ীরাও। আগামীতে ইলিশের পর্যাপ্ত আহরণ আবারো নতুন প্রাণ সঞ্চার করবে এ প্রত্যাশা ব্যবসায়ীদের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top