আন্তর্জাতিক

পানামায় আটক উত্তর কোরীয় জাহাজের অস্ত্র কিউবার

10আন্তর্জাতিক: কিউবা পানামায় আটক হওয়া উত্তর কোরিয়ার জাহাজটিতে মজুদ অস্ত্রশস্ত্র নিজেদের বলে স্বীকার করেছে। কিউবার পররাষ্ট্রমন্ত্রণালয় বলেছে, সোভিয়েত আমলের অস্ত্রশস্ত্র কিউবা থেকে মেরামতের জন্য উত্তর কোরিয়ায় পাঠানো হচ্ছিল। মাদক পাচারে জড়িত সন্দেহে পানামা গত সপ্তাহে জাহাজটি আটক করে এতে গোপন সামরিক রসদের সন্ধান পায়। চিনির কন্টেইনারে লুকানো অবস্থায় অস্ত্রগুলোর খোঁজ পায় কর্তৃপক্ষ। মঙ্গলবার সন্ধ্যায় কিউবার পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, পানামায় আটক উত্তর কোরিয়ার জাহাজটি ১০ হাজার টন চিনি এবং ২৪০ টন মান্ধাতার আমলের অস্ত্র-শস্ত্র বহন করছিল।
সাবেক সোভিয়েত আমলে তৈরি এ সব অস্ত্র-শস্ত্রের মধ্যে দুইটি বিমান বিধ্বংসী ব্যাটারি, খোলা অবস্থায় নয়টি রকেট, দু’টি মিগ-২১ জঙ্গি বিমান এবং ১৫টি মিগের ইঞ্জিনও রয়েছে বলে জানায় কিউবা।
টিভিতে সম্প্রচারিত পররাষ্ট্রমন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, কিউবার জাতীয় সার্বভৌমত্ব রক্ষায় প্রতিরক্ষা সক্ষমতা বজায় রাখার জন্য পুরোনো এসব অস্ত্র মেরামতি প্রয়োজন। কিউবা পরমাণু নিরস্ত্রীকরণ এবং আন্তর্জাতিক আইন মেনে চলার পাশাপাশি শান্তি রক্ষায় প্রতিশ্র“তিবদ্ধ বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।