আন্তর্জাতিক

পাকিস্তানে এসে মাদ্রাসায় ভর্তি হও, মালালাকে -তালেবান

6আন্তর্জাতিক: মালালাকে পাকিস্তানে ফিরে মাদ্রাসায় লেখাপড়া করার আহ্বান জানিয়েছে পাকিস্তানি তালিবান। মালালাকে পাঠানো এক চিঠিতে এই আহ্বান জানানো হয়। তালেবান যোদ্ধা আদনান রশিদ এই চিঠিটি পাঠিয়েছেন। গত সপ্তাহেই নিজের জন্মদিনে জাতিসংঘে ভাষণ দেন মালালা। বলেন, শিক্ষাকে ভয় পায় বলেই তার ওপর গুলি চালিয়েছিল তালিবানরা। 
সাবেক পাকিস্তানি প্রেসিডেন্ট পারভেজ মুশারফকে হত্যার পরিকল্পনাকারী আদনান মালালাকে চিঠিতে বলেন, আমি তোমাকে উপদেশ দিচ্ছি, পাকিস্তানে ফিরে এস। ইসলাম ধর্ম এবং পশতুন সংস্কৃতি গ্রহণ করো। মাদ্রাসায় ভর্তি হওয়ার আহ্বান জানিয়ে চিঠিতে বলা হয়, তুমি বাড়ির কাছে যেকোনো মাদ্রাসায় ভর্তি হও। আল্লাহর বই পড়ো, ইসলামের জন্য কলম ধরো। যারা আধুনিক পৃথিবী গড়তে চায়, তাদের
ষড়যন্ত্র ধ্বংস করে দাও।
দুই হাজার শব্দেরও বেশি লম্বা চিঠিটির তারিখ দেয়া হয়েছে ১৫ জুলাই। তবে কোথা থেকে চিঠি লেখা হয়েছে তা ¯পষ্ট নয়। বুধবার মিডিয়ায় প্রকাশিত হয় চিঠিটি। বিমানবাহিনীর অবসরপ্রাপ্ত কর্মকর্তা রশিদ চিঠিতে মালালার ওপর তালেবান হামলার পক্ষে সমর্থন জানান। তিনি জানান, মালালা তালেবানবিরোধী প্রচার চালিয়েছিল। তাই তার ওপর গুলি চালানো যুক্তিযুক্ত।
চিঠিতে বলা হয়, তালেবান কখনো স্কুলে যাওয়ার জন্য বা শিক্ষাকে ভালোবাসার জন্য কারো ওপর গুলি চালায় না। মনে রাখবে, তালেবান বা মুজাহিদিন কখনই শিক্ষার বিরোধী নয়। তালেবান মনে করে, তুমি ওদের বিরুদ্ধে প্রচার চালিয়েছিলে। সোয়াতে ইসলাম ধর্ম প্রতিষ্ঠার ওদের যে প্রয়াস তার বিরুদ্ধে ছিল তোমার প্রচার। জাতিসংঘের ওই ভাষণে মালালা জানান, তালেবান নারী শিক্ষাকে ভয় পায় বিধায় নারীদের ওপর হামলা এবং নির্যাতন করা হচ্ছে।