সকল মেনু

বৃটেনে সমকামী বিবাহে সম্মতি রানির!

2আন্তর্জাতিক: বৃটেনে সমকামী বিবাহে সম্মতি দিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। ফলে বুধবার বৃটেনের ইতিহাসে স্মরণীয় হয়ে থাকল বাকিংহাম প্যালেসের এই ঐতিহাসিক সিদ্ধান্ত। সমকামী বিয়েতে রানির ও রাজপ্রাসাদের সিলমোহর পেয়ে যারপরনাই উচ্ছ্বসিত বৃটেন ও ইউরোপের সমকামী সংগঠনগুলি।
হাউস অফ কমন্সের ¯িপকার জন বেরকাউ বুধবার জানান, রানির অনুমোদনটা ছিল একটা আইনি ব্যাপার তথা সাংবিধানিক পদ্ধতি। তার আগেই পার্লামেন্টের দুই কক্ষে অনুমোদিত হয় এই বিল। ইংল্যান্ডের ক্যাথলিক ও প্রোটেস্ট্যান্ট চার্চগুলি সমকামী বিয়ের বিরুদ্ধে খোলাখুলি সরব হলেও তা যে সামাজিক ও সরকারি বৈধতা ও সমর্থনকে রুখতে পারেনি ঘটনা সেটাই প্রমাণ করল। চলতি বছরের জানুয়ারিতেই এই সমকামী বিয়ে নিয়ে বিল আনা হয়েছিল বৃটিশ পার্লামেন্টে। প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনও সমর্থন করেছেন বিলটিকে। তবে দীর্ঘ বিতর্ক চলার মাস ছয়েক বাদে বিলটি আইনি বৈধতা পেল। ফলে বিলেতের সমকামীরা এখন থেকে সামাজিক বিয়ে ও রেজিস্ট্রি ম্যারেজও করতে পারবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top