সকল মেনু

ইরানের বিমান ঘাঁটি ব্যবহার করা বন্ধ করেছে রাশিয়া

aa-5আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : ইরানি বিমান ঘাঁটি ব্যবহার করে সিরিয়ায় রুশ বিমান হামলা বন্ধ করা হয়েছে বলে জানিয়েছে রাশিয়া ও ইরান। তবে ভবিষ্যৎ প্রয়োজনে রাশিয়া আবারো ইরানের বিমান ঘাঁটি ব্যবহার করতে পারে বলে দেশ দুইটির কর্তৃপক্ষ জানিয়েছে।

উল্লেখ্য, সিরিয়া যুদ্ধে রাশিয়ার বিদেশি ঘাঁটি ব্যবহারের বিষয়টি এবারই প্রথম প্রকাশিত হলো। এর আগে সিরিয়ায় অভিযান চালাতে মধ্যপ্রাচ্যের অন্য কোনো দেশের ভূখণ্ড ব্যবহার করেনি রাশিয়া।

সোমবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম ঘাসেমি বলেন, অভিযানটি ‘এখনকার মতো শেষ’ এবং বিমানগুলো চলে গিয়েছে। এটা ছিল নির্দিষ্ট ও অনুমোদিত অভিযান। ভবিষ্যতে রাশিয়ার ঘাঁটি ব্যবহার করার পথও উন্মুক্ত রেখেছে ইরান। এ প্রসঙ্গে ঘাসেমি জানান, এটা নির্ভর করে ‘এ অঞ্চলের পরিস্থিতি ও আমাদের অনুমতি দেওয়ার ওপর’। তেহরানে নিযুক্ত রুশ কূটনীতিক লেভান জাগারিয়ান বলেছেন, হামেদান ঘাঁটি থেকে রাশিয়ার সবগুলো যুদ্ধবিমান ফিরে গেছে। প্রয়োজনে ভবিষ্যতে রাশিয়া আবারও এ ঘাঁটি ব্যবহার করবে।

এর আগে ইরানের প্রতিরক্ষামন্ত্রী হোসেইন ডেহঘান রাশিয়ার সমালোচনা করে বলেছিলেন, ইরানের বিমান ঘাঁটি ব্যবহারের বিষয়টি জনসমক্ষে প্রকাশ করে রাশিয়া নিজেকে ‘জাহির করেছে’। রাশিয়ার উচিত ছিল বিষয়টি গোপন রাখা। তিনি জানান, দুই দেশের নেতাদের মধ্যে মতভিন্নতার কারণেই হয়ত এ অভিযান বাদ দেওয়া হয়েছে। -আল জাজিরা ও বিবিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top