সকল মেনু

ছাত্রলীগকে স্বাধীনতা পুরস্কার দেয়ার দাবি সোহাগের

shogh-1হটনিউজ২৪বিডি.কম : মহান মুক্তিযুদ্ধে অংশ নিয়ে ছাত্রলীগের প্রায় ১৭ হাজার নেতা-কর্মী জীবন দিয়েছেন উল্লেখ করে বঙ্গবন্ধুর নিজ হাতে গড়া সংগঠন বাংলাদেশ ছাত্রলীগকে স্বাধীনতা পুরস্কারে ভ‚ষিত করার দাবি জানিয়েছেন সংগঠনের সভাপতি মো. সাইফুর রহমান সোহাগ। প্রশ্ন রেখে তিনি বলেন- যে সংগঠনের হাত ধরে আমাদের স্বাধীন দেশের পতাকা এসেছে, যে সংগঠন বর্তমানে বিশ্বের সর্ববৃহৎ ছাত্র সংগঠন সেই সংগঠনকে কেন রাষ্ট্রীয় সবোর্চ্চ সম্মান ‘স্বাধীনতা পদক’ দেয়া হয় নি?

মঙ্গলবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি জসীম উদ্দিন হলের অডিটোরিয়ামে আয়োজিত আলোচনা সভায় অংশ নিয়ে সংগঠনের পক্ষ থেকে সরকারের কাছে তিনি এ দাবি জানান। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব স্মরণে হল শাখা ছাত্রলীগ এ আলোচনাসভার আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন- আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি এমপি।

ছাত্রলীগ সভাপতি বলেন- ১৯৪৮ সালের ৪ ঠা জানুয়ারী প্রতিষ্ঠার পর ৫২’র ভাষা আন্দোলন থেকে শুরু করে ৫৪’র যুক্তফ্রন্ট নির্বাচন, ৬২’র শিক্ষা আন্দোলন, ৬৬’ র ৬ দফা আন্দোলন, ৭০ এর নির্বাচন, ৭১ এর মহান মুক্তিযুদ্ধসহ আজ অবধি সকল গণতান্ত্রিক আন্দোলনে ছাত্রলীগের নেতা- কর্মীরা সক্রিয় অংশগ্রহণ করে। এসব আন্দোলন করতে গিয়ে ছাত্রলীগের অসংখ্য নেতা-কর্মী জীবন দিয়েছেন। সবচেয়ে বেশি নেতা-কর্মী জীবন দিয়েছেন ৭১ এর মহান মুক্তিযুদ্ধে। তিনি বলেন- ১৯৭৭ সালে স্বাধীনতা পুরস্কার চালু হওয়ার পর এখন পর্যন্ত অনেক ব্যক্তি, সংগঠন ও প্রতিষ্ঠান বিভিন্ন কারণে স্বাধীনতা পুরস্কার পেলেও ইতিহাস ও ঐতিহ্যের সংগঠন বাংলাদেশ ছাত্রলীগকে স্বাধীনতা পুরস্কার দেয়া হয়নি। এসময় তিনি ছাত্রলীগকে স্বাধীনতা পুরস্কারে ভ‚ষিত করার দাবি জানান।

হল শাখা ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান রনির সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক বি এম এহতেশামের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন- প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকন, ছাত্রলীগের সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, ছাত্রলীগের সহ-সভাপতি কাজী এনায়েত, ঢাবি সভাপতি আবিদ আল হাসান, সাধারণ সম্পাদক মোতাহাস হোসেন প্রিন্স প্রমূখ।

উপস্থিত ছিলেন- ছাত্রলীগের সহ-সভাপতি এরশাদুর রহমান চৌধুরী, আরিফুর রহমান লিমন, ইমতিয়াজ বুলবুল বাপ্পি, আমিনুল ইসলাম, আনোয়ার হোসেন আনু, যুগ্ম সাধারণ সম্পাদক শেখ জসিমউদ্দিন, নিজামুল হক দিদার, দপ্তর সম্পাদক দেলোয়ার হোসেন শাহজাদা প্রমূখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top