আন্তর্জাতিক ঢাকা প্রধান খবর

সাউথ ব্লক ফাঁসির রায়কে স্বাভাবিক মনে করছে

76528_420357398077523_581269472_nস্টাফ করেসপন্ডেন্ট,হটনিউজটোয়েন্টিফোরবিডি.কম,নয়াদিল্লি,ইন্ডিয়া: মানবতাবিরোধি অপরাধে বাংলাদেশ জামায়াত ইসলামি নেতা আলি আহসান মুজাহিদের আন্তর্জাতিক ট্রাইব্যুনালে ফাঁসির রায় হওয়াকে ‘সাউথ ব্লক’ (দিল্লির মন্ত্রি পরিষদ সচিবালয়) স্বাভাবিক পরিণতি বলে মনে করছে।

এ রায়কে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয় বলে ভারত সরকার প্রকাশ্যে মন্তব্য করতে নারাজ। কিন্তু বিদেশ মন্ত্রণালয় এ আন্তর্জাতিক ট্রাইব্যুনালের বিচার অত্যন্ত স্বচ্ছভাবে হচ্ছে বলে মূল্যায়ন করছে। মন্ত্রণালয় রিপোর্ট মারফত রায়ের ব্যাপারে প্রধানমন্ত্রী মনমোহন সিংকে জানিয়েছে।

সাউথ ব্লক মনে করে, ১৯৭১ সালে যে পাশবিক হত্যালীলা চলেছিল তা আদতে ‘গণহত্যা’ ছাড়া অন্য কিছু নয়। ফলে মুক্তিযুদ্ধের অসম্পূর্ণ কাজ যুদ্ধাপরাধীদের বিচারের মাধ্যমে সম্পূর্ণ হচ্ছে।

বিদেশ মন্ত্রণালয় এও মনে করে, এ ট্রাইব্যুনালের বিচারের রায়ের প্রতি বাংলাদেশের সংখ্যাগরিষ্ঠ মানুষের, বিশেষ করে যুব সম্প্রদায়ের সমর্থন রয়েছে। সম্প্রতি শাহবাগ চত্বর জুড়ে যে যুবশক্তির স্বতঃস্ফূর্ত উত্থান দেখা দিয়েছে তাতেই তার প্রমাণ পাওয়া যায়।

সাউথ ব্লকের মূল্যায়ণে রায় নিয়ে বাংলাদেশে যে হিংসাত্মক ঘটনা ঘটছে, তা প্রকৃত চিত্র নয়। মিডিয়ার প্রচারে ব্যাপকতা থাকলেও দেশের অধিকাংশ মানুষ এ ন্যায়বিচারের অপেক্ষায় রয়েছে।