খেলা

শেষ মূহুর্তের চমকে শেষ আটে কিউবা

1খেলাধূলা : খেলার অন্তিম সময়ে ডিফেন্ডার ইয়েনিয়ে মারকুয়েজের লক্ষ্যভেদে কনকাকাফ গোল্ড কাপের কোয়ার্টার ফাইনালে উঠেছে কিউবা। মঙ্গলবার বেলিজকে ৪-০ গোলে হারিয়েছে তারা, কিন্তু গোল ব্যবধানের জটিল হিসেবে শেষ গোলটাই মার্তিনিককে টপকে শেষ আটে তোলে কিউবাকে।
কিউবার পক্ষে প্রথম তিন গোল করে হ্যাটট্রিক পূর্ণ করেন স্ট্রাইকার এরিয়েল মার্তিনেজ। তবে ঐ এক গোল করেই কিউবার জয়ের মধ্যমণি মারকুয়েজ। কনকাকাফ গোল্ড কাপের অষ্টম ও শেষ দল হিসেবে কোয়ার্টার ফাইনালে উঠলো কিউবা।
টুর্নামেন্টের নিয়ম অনুযায়ী তিনটি গ্র“প থেকে সেরা দুটি করে মোট ছয়টি দল সরাসরি শেষ আটে উঠে। বাকি দুটি দল বেছে নেয়া হয় গ্র“পগুলোর তৃতীয় স্থানে থাকা দলগুলোর মধ্য থেকে।
গ্র“প পর্যায়ে তৃতীয় স্থানে থেকে শেষ আটের প্রথম টিকিটটা ইতোমধ্যে নিশ্চিত করেছিল এল সালভাদর। তাই শেষ আটে উঠতে এদিন কিউবাকে শুধু জিতলেই হতো না। গোল ব্যবধানেও এগিয়ে থাকতে হতো ‘এ’ গ্র“পের তৃতীয় দল মার্তিনিকের চেয়ে।
শেষ পর্যন্ত অবশ্য দুই দলের গোল ব্যবধানই ছিল সমান (-২)। কিন্তু প্রতিপক্ষের জালে গোল বেশি দেয়ায় পরবর্তী ধাপে ওঠার লক্ষ্য পূরণ হয় কিউবার। গ্র“পের অপর ম্যাচে কোস্টারিকাকে ১-০ গোলে হারিয়েছে স্বাগতিক যুক্তরাষ্ট্র। স্বাগতিকদের পক্ষে জয়সূচক গোলটি করেন ফরোয়ার্ড ব্রেক শেয়া।
‘সি’ গ্র“পের পয়েন্ট তালিকায় যুক্তরাষ্ট্র, কোস্টারিকা, কিউবা ও বেলিজের পয়েন্ট যথাক্রমে ৯, ৬, ৩ ও ০। ২০ জুলাই, কোয়ার্টার ফাইনালে পানামা খেলবে কিউবার বিপক্ষে এবং বর্তমান ও সর্বোচ্চ ছয়বারের চ্যা¤িপয়ন মেক্সিকোর প্রতিপক্ষ ত্রিনিদাদ ও টোবাগো। আর ২১ জুলাই শেষ আটে লড়বে যুক্তরাষ্ট্র-এল সালভাদর ও হন্ডুরাস- কোস্টারিকা।