সকল মেনু

চীনে কাঁচের তৈরি ঝুলন্ত সেতু

011432China_kalerkantho_picহটনিউজ ডেস্ক: কাঁচে মোড়া বিশ্বের সবচেয়ে লম্বা এবং উচ্চতম সেতু। এবার সেই সেতু খুলে দেয়া হল সাধারণের জন্য। গতকাল থেকে চীনের হুনাম এলাকায় ওই সেতু সাধারণের জন্য খুলে দেয়া হয়েছে। জাহাংজিয়াজি ক্যানিয়নের উপর অবস্থিত এই সেতু লম্বায় ১৪১০ ফিট। এবং ভূমি থেকে এর উচ্চতা ৩০০ মিটার। এই সেতুর ত্রিস্তর কাঁচের মধ্য দিয়ে দর্শনার্থীরা জাহাংজিয়াজি ক্যানিয়নের ভেতর পর্যন্ত দেখতে সক্ষম হবেন।

কাঁচের ওই সেতুর পুরোটাই রয়েছে ঝুলন্ত অবস্থায়। টিয়ানমেন মাউন্টেন ন্যাশনাল পার্কের দু’প্রান্তের দু’টি পাহাড়কে অবলম্বন করেই তৈরি করা হয়েছে এই সেতু। এই সেতু বানাতে খরচ হয়েছে ৩.৪ মিলিয়ন মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ২৪ কোটি টাকা। সেতু তৈরির সঙ্গে যুক্ত এক কর্মকর্তা জানান, এই সেতুটি ছ’মিটার চওড়া। আর এটির নকশা তৈরি করেছে ইসরায়েলের সংস্থা হেম দোতান।

জানা গেছে, চলতি বছরের জুন মাসে ওই সেতুটির সক্ষমতা পরীক্ষা করা হয়। সক্ষমতা পাশ করার পরেই সাধারণের জন্য খুলে দেয়া হয় সেতুটি। এবং প্রতিদিন ৮০০০ দর্শনার্থীকে সেতুতে চড়ার অনুমতি দেয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top