সকল মেনু

নানামুখি সমস্যায় ব্যহত হচ্ছে স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা সেবা

indexশেখ আঃ জলিল বেলাব থেকে: পর্যাপ্ত চিকিৎসা সরঞ্জাম,জনবলের অভার সহ নানমূখি সমস্যায় ব্যহত হচ্ছে বেলাব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা সেবা। দীর্ঘদিন ধরে চলতে থাকা এ সমস্যা গুলোর সমাধান না হওয়ায় ভোগান্তির স্বীকার হচ্ছে রোগীরা। অন্যদিকে জনবল ও চিকিৎসা সরঞ্জাম না থাকায় চিকিৎসা সেবা প্রদানেও হিমসিম খাচ্ছে এ হাসপাতালে কর্মরত ডাক্তারগণ।
হাসপাতাল সূত্রে জানা যায়,৩১ শষ্যা বিশিষ্ট হাসপাতালে রোগী ভর্তির স্থান সংকোলন না হওয়ায় ২০০৯ সালে স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রনালয়ের অর্থায়নে ৫০ শষ্যা বিশিষ্ট আরেকটি নতুন ভবন নির্মান করা হয়। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি না হওয়ায় নির্মানের ৭ বছর অতিক্রম হলেও চালু করা যাচ্ছেনা ভবনটিতে চিকিৎসা কার্যক্রম।
এদিকে উক্ত হাসপাতালে প্রায় ১ যুগ ধরে অকেজো অবস্থায় রয়েছে এক্সেরে ও আলট্রাসনোগ্রাম মেশিন। অথচ এই দুই বিভাগে নিয়োগ রয়েছে রেডিওগ্রাফার ও সনোলজিষ্ট। এক্সরে ও আলট্রাসনোগ্রাম মেশিন নষ্ট হওয়ায় এ পদে নিয়োগপ্রাপ্তরা অন্যত্র প্রেষনে থেকেও হাসপাতাল থেকে মাস শেষে বেতন ভাতা উত্তোলন করছে নিয়মিত ভাবে। হাসপাতালের জেনোরেটনও রয়েছে দীর্ঘদিন ধরে অকেজো হয়ে। অথচ অকেজো হওয়া এই সরঞ্জাম গুলো মেরামতের উদ্যোগ নেই কর্তৃপক্ষের। বেলাব উপজেলাবাসীর একমাত্র চিকিৎসা সেবা প্রদানকারী এই প্রতিষ্ঠানটিতে নেই কোন অপারেশন থিয়েটার। নেই সার্জারী,অর্থোপেটিক্স,চক্ষু,কার্ডিওলজি,এ্যানেসথিসিয়া সহ গুরুত্বপূর্ন বিশেষজ্ঞ। এ কারনে ভোগান্তির স্বীকার হচ্ছে সেবা নিতে আসা রোগীদের। জানা যায়,হাসপাতালে কর্মরত ১৩ জন ডাক্তারের মধ্যে দীর্ঘদিন ধরে প্রেষনে রয়েছেন ৬ জন,প্রশিক্ষনে ২ জন। বাকী ৫ জন ডাক্তার দিয়ে কোনরকমে চলছে চিকিৎসা সেবা।
হাসপাতালে কুক কাম গার্ড ও সুইপার পদে নেই কোন লোক। এসব কারনে বহিরাগত কর্তৃক প্রায়ই ঘটছে চুরি সহ নানা অঘটন। ফলে নানামূখি সমস্যায় জর্জরিত হাসপাতালটির চিকিৎসা সেবা চলছে খুঁড়িয়ে খুঁড়িয়ে। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা শরাফত উল্লাহ খাঁন হাসপাতালের উল্লেখিত সমস্যার কথা স্বীকার করে বলেন,বিভিন্ন সমস্যা থাকায় চিকিৎসা সেবা একটু বিঘিœত হচ্ছে। কর্তৃপক্ষের জরুরী ভিত্তিতে উল্লেখিত বিষয় গুলো সমাধানে এগিয়ে আসা প্রয়োজন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top