সকল মেনু

তাঁতীবাজারে জবি শিক্ষার্থীরা,পুলিশের বেরিকেড বংশালে

4096_juরাকিবুল ইসলাম রাকিব,হটনিউজ২৪বিডি.কম: হলের দাবিতে আন্দোলনে থাকা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা স্মারকলিপি দিতে সোমবার সকালে প্রধানমন্ত্রীর কাছে যেতে চাইলেও পুলিশের বাধায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের দিকে তাদের পদযাত্রা আপাতত থেমে গেছে। পুলিশের কাঁদুনে গ্যাস (টিয়ার সেল) ও ছররা গুলির (রাবার বুলেট)মুখে ছত্রভঙ্গ ছাত্ররা সংঘটিত হয়ে এখন তাঁতীবাজারে অবস্থান নিয়েছেন। পুলিশ বংশালের দিকে বেরিকেড দিয়ে রেখেছে।

ঘটনাস্থল থেকে জানা গেছে, বিশ্ববিদ্যালয় প্রাঙ্গন থেকে ছাত্ররা বের হতে চাইলে পুলিশ তাদের বাধা দেয়। তারা অন্তত দুটি বেরিকেড ভেঙে সামনের দিকে এগিয়ে আসে। তবে তাঁতীবাজারের দিকে এলে আইনশৃঙ্খলা বাহিনী কাঁদুনে গ্যাস (টিয়ার সেল) ও ছররা গুলি (রাবার বুলেট) ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সহকারী কমিশনার লুৎফল কবীর বলেন, জননিরাপত্তার কথা চিন্তা করে ছাত্রদের সামনের দিকে আসতে দেয়া হচ্ছে না। তবে শান্তিপূর্ণ কর্মসূচিতে তারা অবশ্যই সহায়তা করবেন।

টানা সাত বছরের আন্দোলনে প্রভাবশালীদের বাধা পেরিয়ে দুটি হল উদ্ধার করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা, দখলে নিয়েছেন ছাত্রী হলের জমি; কিন্তু আবাসিক হলে থাকার ভাগ্য আর তাদের হয়নি। ২০০৫ সালে প্রতিষ্ঠিত এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এখন আন্দোলন করছেন পুরনো ঢাকা কারাগারের জমিতে হল করার অনুমতির জন্য।

শিক্ষার্থীরা জানান, সাবেক জগন্নাথ কলেজের শিক্ষার্থীরা কয়েক দশক আগে যেসব পরিত্যক্ত বাড়িকে হল বানিয়ে ব্যবহার করতেন, সেগুলোর অধিকাংশই এখনও প্রভাবশালীদের দখলে।

আন্দোলনকারীদের অভিযোগ, যে দুটো হল উদ্ধার করা হয়েছে, সেগুলো সংস্কারে কর্তৃপক্ষের গা নেই; বন্ধ হয়ে আছে নতুন দুটি হল নির্মাণের প্রক্রিয়াও।

নাজিম উদ্দিন রোডে পরিত্যক্ত কারাগারের জমি বরাদ্দের দাবিতে বুধবার প্রেসক্লাবের সামনে বিক্ষোভ করার পর বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ে ছাত্র ধর্মঘট পালন করে শিক্ষার্থীরা।

ধর্মঘট অব্যাহত থাকে রোববারও। ওই দিনের মধ্যে দাবি পূরণ না হলে প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপি দিয়ে আরও কঠোর আন্দোলনে যাওয়ার ঘোষণা ছিলো তাদের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top