সকল মেনু

নির্বাচন করতে পারবেন না সাজাপ্রাপ্ত যুদ্ধাপরাধীরা

e--logo-new-tm-sm120130718021942সিনিয়র করেসপন্ডেন্ট,হটনিউজটোয়েন্টিফোরবিডি.কম,ঢাকা: আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ‍(আইসিটি) শাস্তিপ্রাপ্তদের ১৯৭৩ সালের আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনালস) আইন’১৯৭৩ অধীনে নির্বাচনে অংশগ্রহণ নিষিদ্ধ করে গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ (আরপিও) আবারও সংশোধন করেছে নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার দুপুরে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দিন আহমদ সাংবাদিকদের বলেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে সাজাপ্রাপ্তরা যেন নির্বাচন অংশ নিতে না পারেন, এমন একটি প্রস্তাব আমরা আরপিওতে সংযোজন করেছি।

আইসিটি জামায়াত ইসলামকে ক্রিমিনাল অর্গানাইজেশন হিসেবে অভিযুক্ত করায় তাদের নিবন্ধন বাতিল করা হবে কি না এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, রায়ের কপি হাতে আসার পরে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

অন্য একটি প্রশ্নে বাংলাদেশ ন্যাশনাল ফ্রন্টকে (বিএনএফ) নিবন্ধন দেওয়ার প্রক্রিয়া সম্পর্কে সিইসি বলেন, এ বিষয়ে মাঠ পর্যায়ে যাচাই চলছে। সব কিছু চূড়ান্ত হলে গণ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। তখন এ বিষয়ে কারও অভিযোগ থাকলে আপত্তির সুযোগ থাকবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top