সকল মেনু

ফরিদপুরে ঘুর্নি ঝড়ে নিহত ৫, আহত অর্ধশতাধিক : শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত

unnamed ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরের বিভিন্ন এলাকার উপর দিয়ে বয়ে যাওয়া ঘুর্নি ঝড়ে ৩ পাটকল শ্রমিকসহ ৫ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে অর্ধশতাধিক মানুষ। ঝড়ে জেলার শতাধিক বাড়িঘর ও সহস্রাধিক গাছপালা ভেঙ্গে পড়ে, বিপর্যস্ত হয়ে পড়ে বিদ্যুত ব্যবস্থা, বন্ধ হয়ে যায় মহাসড়কের যান চলাচল। রোববার বেলা ১টার দিকে এ ঘটনা ঘটে।

unnamed
জানা যায়, রোববার সকাল থেকেই ফরিদপুর ও এর আশপাশের এলাকায় ভারী বৃষ্টি শুরু হয়। বেলা ১টার দিকে প্রচন্ড ঝড় শুরু হয়। ঝড়ে বাখুন্ডা এলাকায় দেশের অন্যতম বৃহত জোবাইদা করিম জুট মিলের সেডের প্রায় ৫/৬ হাজার বর্গফুট স্টিলের চাল সেডের মধ্যে ভেঙ্গে পড়ে। এসময় চাপা চড়ে এক নারীসহ তিন শ্রমিক নিহত হয়। নিহত শ্রমিকরা হলো হযরত আলী (৪০), আকাশ (২২) ও মালতি (২৫)। নিহতরা সবাই মিলে কর্মরত ছিলেন। এসময় আহত হয় অন্তত ৫০ শ্রমিক। আহতদের ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

unnamed

মিলের জেনারেল ম্যানেজার মতিউর রহমান জানান, মাত্র কয়েক মিনিটের ঘুর্নিঝড়ে সব লন্ডভন্ড হয়ে যায়। আহত শ্রমিকদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। এখনই ক্ষয়ক্ষতির পরিমান নিরুপণ করা যাচ্ছে না।
এদিকে ঝড়ে গাছ চাপা পড়ে সদর উপজেলার কেশবনগর এলাকায় বীরেন বিশ্বাস (৩৫) নামের এক ব্যক্তি মারা যায়। এছাড়া মানিকগঞ্জ থেকে শ্রমিকের কাজে আসা আবুল হোসেন (৪০) নামের এক শ্রমিক মারা গেছে কৃষ্ণনগর ইউনিয়নের দড়ানীপাড়া গ্রামে। ওই এলাকার বারেক দড়ানীর বাড়িতে মুজুরের কাজ করতে গিয়ে সে মারা যায় বলে নিশ্চিত করেন ইউপি চেয়ারম্যান সিদ্দিুকর রহমান।
এদিকে সংবাদ পেয়ে জোবায়দা করিম জুট মিলে ছুটে যান জেলা প্রশাসক সরদার সরাফত আলী, পুলিশ সুপার মো: জামিল হাসানসহ উদ্ধর্তন কর্মকর্তাবৃন্দ। এরিপোর্ট লেখা পর্যন্ত (বিকাল ৫টা) ফরিদপুর, রাজবাড়ী ও গোপালগঞ্জ জেলা থেকে আসা ফায়ার সার্ভিসের কয়েকটি ইউনিট জোবায়দা করিম জুট মিলের বিধ্বস্ত শেডে উদ্ধার কাজ চালাচ্ছিল।
এছাড়া ঝড়ে ফরিদপুর সদর উপজেলার গঙ্গাবর্দী, সাদীপুর ও খুশীরবাজার এলাকায় শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত হয়। ঝড়ের তান্ডবে রাজবাড়ীর গোয়ালন্দ থেকে ফরিদপুর সদরের মধুখালীর গড়াই সেতু পর্যন্ত ঢাকা-খুলনা মহাসড়কে ৫শতাধিক গাছ ও বিদ্যুতের খুটি উপড়ে পড়ে যানজটের সৃষ্টি হয়। প্রায় ৫ ঘন্টা এই মহাসড়কে যান চলাচল বন্ধ ছিল।

unnamed
অপরদিকে ঢাকা-বরিশাল মহাসড়কের জোয়ারের মোড় এলাকায় শতাধিক গাছ ভেঙ্গে রাস্তায় পড়ায় সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। এসময় শত শত যানবাহন আটকা পড়ে রাস্তায় দুই পাশে। পরে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা যান চলাচল স্বাভাবিক করে।
এদিকে গদাধরডাঙ্গী, কেশবনগর, দরানীপাড়া, মল্লিকপুরসহ মধুখালী উপজেলার রায়পুর ইউনিয়নে ঝড়ে ঘরবাড়ি বিধ্বস্ত এবং গাছপালা ভেঙ্গে পড়ার খবর পাওয়া গেছে। ঝড়ের কারনে দুপুর থেকেই পুরো জেলার বিদ্যুত ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়ে। সন্ধ্যা পর্যন্ত ফরিদপুর শহরসহ পুরো জেলা বিদ্যুত বিচ্ছিন্ন ছিল।
ফরিদপুর কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নাজিমউদ্দিন জানান, জোবায়দা করিম জুট মিলের শেড ভেঙ্গে তিন শ্রমিক এবং পৃথক ঘটনায় গাছ চাপা পড়ে দুই জনের মৃত্যু হয়েছে। এঘটনায় আহত হয়েছে প্রায় অর্ধশতাধিক ব্যক্তি। আহতরা ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিতসাধীন রয়েছে।

unnamed
ফরিদপুর জেলা প্রশাসনের এনডিসি মনদীপ ঘরাই জানান, নিহত ৫ জনের পরিবারকে বিশ হাজার করে টাকার আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। এছাড়া মিলের আহত ও ক্ষতিগ্রস্থ্য শ্রমিকদের মাঝে খাদ্য ও ত্রান সামগ্রী বিতরন করা হয়েছে।
ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের তত্বাবধায়ক আবুল কালাম আজাদ জানান, করিম জুট মিলসহ বিভিন্ন এলাকায় আহত ৫০ জনের বেশি মানুষ হাসপাতালে ভর্তি হয়েছে। তাদের চিকিৎসা দেওয়া হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top