জাতীয় রাজশাহী

ট্রেনে আসন সংখ্যা কমানোর প্রতিবাদে মানববন্ধন

Pabna Photo-পাবনা ব্যুরো:পাবনার ঈশ্বরদী রেলওয়ে জংশন ষ্টেশনে বেশিরভাগ আন্তঃনগর ট্রেনে ঈদকে সামনে রেখে আসন সংখ্যা আগের তুলনায় অর্ধেকে কমিয়ে আনার প্রতিবাদে বৃস্পতিবার ষ্টেশন চত্বরে মানববন্ধন ও পথসভা অনুষ্ঠিত হয়। পথসভা শেষে খেলাঘরের উপদেষ্ঠা অধ্যাপক হাসানুজ্জামানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল দাবী সম্বলিত একটি স্মারকলিপি পাকশী ডিআরএম এর মাধ্যমে রেলমন্ত্রীর কাছে পাঠায়। জাতীয় শিশু কিশোর সংগঠন খেলাঘর ঈশ্বরদী উপজেলা কমিটি এই প্রতিবাদসভার আয়োজন করে। এই কমিটির স্থানীয় সভাপতি এনামূল ইসলাম জিন্নাহর সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে এ সময় বক্তব্য রাখেন কমিটির উপদেষ্ঠা অধ্যাপক হাসানুজ্জামান, সাইদুল ইসলাম, শবনম স্বাথী, খেলাঘরের সাধারণ সম্পাদক আতাউর রহমান বাবলু, প্রভাষক জাকিরুল মাওলা, তুফান, ছোট্র বন্ধুঅন্তু প্রমূখ।

বক্তারা বলেন, হঠাৎ আন্তঃনগর ট্রেনে আসন সংখ্যা কমিয়ে দেওয়ায় ঢাকাসহ দূর পাল্লার ট্রেন যাত্রীদের চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে। আসন সংখ্যার দিক দিয়ে ঈশ্বরদী রেলওয়ের গুরুত্ব কখনো বিবেচনা করেনি রেলওয়ে কর্তৃপক্ষ। যাত্রীদের তুলনায় খুব কম সংখ্যক আসন ঈশ্বরদী ষ্টেশনের জন্য বরাদ্দ দিয়ে আসছে। ঈশ্বরদীসহ পার্শবর্তী এলাকার ট্রেন যাত্রীরা দীর্ঘদিন থেকে আসন সংখ্যা বাড়ানোর জন্য দাবী করে আসছে। কিন্তু রেলওয়ে কর্তৃপক্ষ সেই জনদাবী উপেক্ষা করে ঈদুল ফেতরকে সামনে রেখে আসন সংখ্যা বৃদ্ধি না করে অর্ধেকে কমিয়ে এনেছে। এতে রেলওয়ে কর্তৃপক্ষের বিরুদ্ধে সমগ্র ঈশ্বরদীবাসী বিক্ষুব্ধ হয়ে উঠেছে। রেলওয়ে কর্তপক্ষের এই খামখিয়ালিপনা বন্ধ করার আহবান জানিয়ে বক্তারা আন্তঃনগর ট্রেনে আসন সংখ্যা না কমিয়ে পূর্বের স্থানে নিয়ে আনার অনুরোধ করেন।

এদিকে পাকশী বিভাগীয় রেলওয়ে ম্যানেজার পংকজ কুমার সাহা এক প্রশ্নের উত্তরে জানান, আর্ন্তজাতিক মৈত্রী একপ্রেসের ঈশ্বরদীতে ষ্টপেজ দেওয়ার সকল সম্ভ্যতা যাচাই বাছাই সম্পন্ন হয়েছে। কিছুদিনের মধ্যেই এই ট্রেনটি ঈশ্বরদী থেকে যাত্রী বহন করবে। একই সাথে তিনি ঈশ্বরদী রেলওয়ে জংশনকে রিমডেলিং করার প্রস্তাব রেলমন্ত্রণালয়ে পাঠিয়েছেন বলে জানান।