আন্তর্জাতিক

‘ভারতকে শিক্ষা দিতে কাশ্মীরে সেনা পাঠাও পাকিস্তান’

'ভারতকে শিক্ষা দিতে কাশ্মীরে সেনা পাঠাও পাকিস্তান'

এর আগে ভারতের বিরুদ্ধে পরমাণু যুদ্ধের হুঁশিয়ারি দিয়েছিল জঙ্গি নেতা, জামাত-উদ-দাওয়া প্রধান হাফিজ সাইদ। এবার আরও একধাপ এগিয়ে পাকিস্তানকে কাশ্মীরে সেনা পাঠাতে বললেন তিনি।

পাকিস্তানের সংবাদমাধ্যমে প্রচারিত খবর অনুযায়ী, পাকিস্তানের সেনাপ্রধান রাহিল শরিফকে কাশ্মীরে সেনা পাঠানোর কথা বলেছেন হাফিজ সাইদ। ভারতকে শিক্ষা দিতে সেনা পাঠানো উচিত বলেও মন্তব্য করেছেন হাফিজ। জঙ্গি বুরহান ওয়ানি সেনাবাহিনীর হাতে মারা যাওয়ার পর থেকেই উত্তপ্ত কাশ্মীর। আর সেই সময় থেকেই ভারতের বিরুদ্ধে ক্রমাগত বিষোদগার করে যাচ্ছেন হাফিজ সাইদ।

গত মঙ্গলবারও লাহোরে সাংবাদিক বৈঠক করে তিনি বলেন, কাশ্মীরের মানুষ এক হয়ে রাস্তায় নেমেছে। গণ-আন্দোলনের রূপ নিয়েছে তাদের প্রতিবাদ। এক হয়েছে বিচ্ছিন্নতাবাদীরাও। জঙ্গিগোষ্ঠীগুলিও এক ছাতার তলায় এসে দাঁড়িয়েছে। কাশ্মীরে যারা মারা গেছে, তাদের মৃত্যু বিফলে যাবে না।

হাফিজ সাইদের এ ধরনের মন্তব্যগুলিতে যে সরাসরি উসকানি রয়েছে পাকিস্তানের, তা ইতিমধ্যেই স্পষ্ট। তার মাঝেই তার কাশ্মীরে সেনা পাঠানো সংক্রান্ত বক্তব্য সামনে এলো। বুরহান ওয়ানির মৃত্যুর পর থেকে সংঘর্ষে কাশ্মীরে প্রাণ হারিয়েছেন ৫৮ জন।  নতুন করে পাঁচজনের মৃত্যু হয়েছে সম্প্রতি