সকল মেনু

এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ

unnamed দিনাজপুর থেকে মো. নুরুন্নবী বাবু: ২০১৬ সালের দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষার পাশের হার ৭০ দশমিক ৬৪। ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাশের হার বেশি। এবার জিপিএ ৫ পাওয়ার সংখ্যা গতবারের চাইতে বেড়েছে।
আজ বৃহস্পতিবার দুপুর ২টায় দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সচিব আলহাজ্ব মোঃ আমিনুল হক ২০১৬ সালে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষার ফল ঘোষনা করেন। এবার পাশের হার ৭০ দশমিক ৬৪। ১লাখ ৪ হাজার ৬৭৪ জন পরীক্ষার্থীর মধ্যে ১লাখ ৩০ হাজার ৯৬জন পরীক্ষায় অংশ নেন। এর মধ্যে পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ৭২ হাজার ৮২৯ জন। এর মধ্যে ৩৭ হাজার ১৫৬ জন ছাত্র ও ৩৫ হাজার ৬৭৩ জন ছাত্রী। ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাশের হার বেশি। ৭৩ দশমিক ২৩ ভাগ ছাত্রী পাশ করলেও ছাত্র পাশ করেছে ৬৮ দশমিক ৩৩ ভাগ। ছাত্রদের জিপিএ ৫ এর হার বেশি।
গতবারের তুলনায় এবার জিপিএ ৫ প্রাপ্ত ছাত্র-ছাত্রীর সংখ্যা বেড়েছে। জিপিএ ৫ পেয়েছেন ৩ হাজার ৮৯৯ জন। এর মধ্যে ২ হাজার ৩৩৪ জন ছাত্র ও ১ হাজার ৫৬৫ জন ছাত্রী। পরীক্ষার্থীদের মধ্যে ১৬ হাজার ৩৪৪ জন শিক্ষার্থী ১ বিষয়ে অকৃতকার্য হয়েছেন।
বিজ্ঞান ও গার্হস্থ্য অর্থনীতি বিভাগে ২৫ হাজার ৩৮জনের মধ্যে উত্তীর্ণ হয়েছেন ১৯ হাজার ৪০৩ জন। পাশের হার ৭৭ দশমিক ৪৯ভাগ। এর মধ্যে ১১ হাজার ৫৩০ জন ছাত্র ও ৭ হাজার ৮৭৩ জন ছাত্রী। মানবিক, ইসলামিক স্টাডিজ ও সংগীত বিভাগে ৬১ হাজার ৫৭৮ জনের মধ্যে উত্তীর্ণ হয়েছে ৪২ হাজার ১০৯ জন পরীক্ষার্থী। পাশের হার ৬৮ দশমিক ৩৮। এর মধ্যে ১৭ হাজার ৯৮৬ জন ছাত্র ও ২৪ হাজার ১২৩ জন ছাত্রী। বিজনেস স্টাডিজ বিভাগে ১৬ হাজার ৪৮০ জনের মধ্যে উত্তীর্ণ হয়েছেন ১১ হাজার ৩১৭ জন পরীক্ষার্থী। পাশের হার ৬৮ দশমিক ৬৭। এর মধ্যে ৭ হাজার ৬৪০ জন ছাত্র ও ৩ হাজার ৬৭৭ জন ছাত্রী।
ফলাফল ঘোষনার সময় শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ তোফাজ্জুর রহমান, কলেজ পরিদর্শক ফারাজ উদ্দীন তালুকদার, স্কুল পরিদর্শক রবীন্দ্র নারায়ন ভট্টাচার্য, উপ-সচিব ড. আব্দুর রাজ্জাক, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক হারুনুর রশিদ মন্ডল, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মানিক হোসেন এবং সহকারী কলেজ পরিদর্শক মোঃ আব্দুল মান্নান প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top