সকল মেনু

পাসের হার ও জিপিএ-৫ দুটোই বেড়েছে

9876829_orig-1-290x135হটনিউজ২৪বিডি.কম : চলতি বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হয়েছে আজ বৃহস্পতিবার। এবার গড় পাসের হার ৭৪ দশমিক ৭০ শতাংশ এবং মোট জিপিএ-৫ পেয়েছেন ৫৮ হাজার ২৭৬ পরীক্ষার্থী। গত বছরের তুলনায় এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার, জিপিএ-৫ দুটোই বেড়েছে।

দেশের আটটি সাধারণ এবং মাদ্রাসা, কারিগরিসহ ১০টি শিক্ষা বোর্ডে পাসের হার ৭৪ দশমিক ৭০ শতাংশ। গতবারের চেয়ে এবার পাসের হার ৫ দশমিক ১০ শতাংশ বেশি। এছাড়া গত বছর জিপিএ-৫ পেয়েছিলেন ৪২ হাজারের কিছু বেশি শিক্ষার্থী। যেখানে এবার জিপিএ-৫ পেয়েছেন ৫৮ হাজার ২৭৬ জন শিক্ষার্থী।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে পরীক্ষার ফলাফলের অনুলিপি তুলে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ সময় বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানগণ উপস্থিত ছিলেন।

এবার ১০ বোর্ডে পরীক্ষা দিয়েছিল ১২ লাখ ৩ হাজার ৬৪০ জন পরীক্ষার্থী। এর মধ্যে পাস করেছেন ৮ লাখ ৯৯ হাজার ১৫০ জন।

আটটি সাধারণ শিক্ষা বোর্ডেও এবার পাসের হার ও জিপিএ-৫ দুটোই বেড়েছে। পাসের হার ৭২ দশমিক ৪৭ শতাংশ। গতবার চেয়ে পাসের হার ৬ দশমিক ৬০ শতাংশ বেড়েছে। জিপিএ-৫ পেয়েছেন ৪৮ হাজার ৯৫০ জন। গতবার পেয়েছিলেন ৩৪ হাজার ৭২১ জন। এছাড়া মাদরাসা শিক্ষা বোর্ডে এবার পাসের হার ৮৮ দশমিক ১৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ২ হাজার ৪১৪ জন।

গত ৩ এপ্রিল এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়ে শেষ হয় জুনে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top