সকল মেনু

বরিশাল বোর্ডে পাসের হার ৭০.১৩ শতাংশ

বরিশাল বোর্ডে পাসের হার ৭০.১৩ শতাংশ

বরিশাল শিক্ষা বোর্ডের অধীনে ২০১৬ সালের এইচএসসি পরীক্ষায় পাসের হার ৭০.১৩ শতাংশ। আজ বৃহস্পতিবার বেলা ১১টায় বরিশাল শিক্ষা বোর্ডের সভাকক্ষে ফলাফল ঘোষণা করেন বোর্ডের সচিব আব্দুল মোতালেব হাওলাদার। তিনি জানান, এ বছর পাসের হার ৭০.১৩ শতাংশ যা গত বছরে ছিল ৭০.০৬। এ বছর ৩১৫টি কলেজের ১০৯টি সেন্টারে ৬২ হাজার ৬৭২ জন পরীক্ষার্থীর মধ্যে অংশগ্রহণ করে ৬১ হাজার ৫৩৮ জন। এর মধ্যে পাস করেছেন ৪৩ হাজার ১৫৭ জন।

যাদের মধ্যে জিপিএ ৫ পেয়েছেন ৭৮৭ জন, গত বছর জিপিএ ৫ এর সংখ্যা ছিল ১ হাজার ৩১৯ জন। গত বছরের মতো এ বছরও ছেলেদের চেয়ে মেয়েদের ফলাফল তুলনামূলক ভালো। তবে জিপিএ ৫ এ আনুপাতিক হারে মেয়েদের সংখ্যা কম। ২৯ হাজার ৮৫৯ জন ছাত্রীর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে ২৯ হাজার ৩৫৭। এর মধ্যে পাস করেছে ২১ হাজার ২৫০ জন, তার মধ্যে জিপিএ ৫ পেয়েছেন ৩৭১ জন, আর পাসের হার ৭২.৩৮। ৩২ হাজার ৮১৩ জন ছাত্রের মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করেন ৩২ হাজার ১৮১ জন।

এর মধ্যে ২১ হাজার ৯০৭ জন পাস করেছেন যাদের মধ্যে জিপিএ ৫ পেয়েছেন ৪১৬ জন, পাসের হার ৬৮.০৭। বরিশাল ক্যাডেট কলেজসহ ২টি শিক্ষাপ্রতিষ্ঠানে শতভাগ পাস করেছেন। ফলাফলের বিষয়ে বোর্ডের সচিব আব্দুল মোতালেব হাওলাদার বলেন, যুক্তিবিদ্যা, অর্থনীতি ও আইসিটি বিষয়ে নতুন করে সৃজনশীল পদ্ধতি সংযোজিত হওয়ায় এবং শিক্ষার্থীদের পড়াশুনার পাশাপাশি অনুসঙ্গ বেড়ে যাওয়ায় এ বছর জিপিএ ৫ এর সংখ্যা কিছুটা কমে গেলেও পাসের হার বেড়েছে।

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top