সকল মেনু

ক্ষত সারান ৮ ঘরোয়া উপায়ে

health-1_28197হটনিউজ২৪বিডি.কম : সবজি কাটতে গিয়ে হঠাৎ করে আপনার আঙুলটা কেটে গেল। কিংবা আপনার ছোট্ট ছেলে মাঠে খেলতে গিয়ে পা কেটে বাড়ি ফিরল। কাটা-ছেঁড়া তো হামেশাই লেগে রয়েছে। কিন্তু সব সময় তো আর ডাক্তারের কাছে দৌড়ানো যায় না! ঘরোয়া পদ্ধতিতে ক্ষত সারানোর উপায় জানা থাকলে সুবিধা হয়। জেনে নিন ঘরোয়া পদ্ধতিতে ক্ষত সারানোর ৮টি উপায় জানাচ্ছেন রূপ বিশেষজ্ঞ গার্গী রায় চৌধুরী (গুপ্ত)।

১. ক্ষত স্থানে সামান্য মধু লাগিয়ে ব্যান্ডেজ করে ঘণ্টাখানেকের জন্য রেখে দিন। এক ঘণ্টা বাদে পরিষ্কার পানি দিয়ে কেটে যাওয়া জায়গাটি ধুয়ে ফেলুন। কয়েকদিন ধরে বেশ কয়েকবার এই পদ্ধতি অবলম্বন করুন।

২. ক্ষত সারাতে রসুন ভালো কাজ দেয়। কয়েক টুকরা রসুন থেঁতলে মধুর সঙ্গে মিশিয়ে ক্ষত স্থানে লাগান। ৫-১০ মিনিট পর উষ্ণ গরম পানি দিয়ে ক্ষত স্থান ধুয়ে ফেলুন। দিনে অন্তত দু’বার এই রকম করুন।

৩. ২/৩ কাপ পানিতে এক টেবিল চামচ সাদা ভিনিগার ভাল ভাবে মিশিয়ে নিন। ওই মিশ্রণে তুলা ভিজিয়ে বার বার লাগান। ক্ষত খুব তাড়াতাড়ি শুকিয়ে যাবে।

৪. কাটা জায়গায় অ্যালোভেরা জেল লাগান। কিছুক্ষণ রেখে শুকিয়ে ফেলুন।

৫. কেটে যাওয়া জায়গা থেকে রক্তক্ষরণ হলে রক্ত বন্ধ করতে খানিকটা গুঁড়া হলুদ ক্ষত স্থানে লাগিয়ে রাখুন।

৬. কিছুটা কলাপাতা হাতে ঘষে নিয়ে ক্ষত স্থানে লাগিয়ে দিন। ম্যাজিকের মতো কাজ দেবে।

৭. পেঁয়াজ থেঁতলে ক্ষত স্থানে লাগিয়ে রাখুন। আঘাতপ্রাপ্ত স্থানটি ব্যান্ডেজ দিয়ে আটকে রাখুন। খুব তাড়াতাড়ি ক্ষত সেরে যাবে।

৮. গাঁদা ফুলের পাঁপড়ি জলে মিশিয়ে ফুটিয়ে নিন। ঠাণ্ডা হলে ওই পানি ক্ষত স্থানে লাগান। সূত্র : আনন্দবাজার পত্রিকা

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top