সকল মেনু

প্রতিদিন বিএসএফ-বিজিপি কুচকাওয়াজ দেখা: দর্শকদের জন্য গ্যালারি তৈরী করছে ভারত

unnamedবেনাপোল প্রতিনিধি: বেনাপোল চেকপোষ্ট বিজিপি ক্যাম্পের মাত্র ১০ হাত দুরে ভারত সীমানায় দু’দেশের কুচকাওয়াজ অনুষ্ঠান দেখার জন্য ভারতের দর্শনার্থীদের জন্য বহু বছরের টার্গেট নিয়ে অত্যাধুনিক গ্যালারি তৈরী করছে ভারত সরকার।
বেনাপোল বিজিবি সুত্র জানায় ভারত বাংলাদেশ প্রতিদিন সীমান্তে উভয় দেশের সৈনিকরা একযোগে সকাল এবং বিকালে কুচকাওয়াজ ও পতাকা উত্তোলন করে। এটা দেখার জন্য উভয় দেশের দর্শনার্থীরা প্রতিদিন বিকালে ভারত–-বাংলাদেশ নোম্যান্সল্যান্ডে শত শত দর্শকরা উপস্থিত হয়। দীর্ঘ সময় দাঁড়িয়ে সৈনিকদের এ অনুষ্ঠান দেখতে হয় উপস্থিত দর্শনার্থীদের। সীমান্ত এলাকার মানুষ ছাড়া দুর দুরান্ত থেকে দুদেশের অনেক পর্যটক আসে এ কুচকাওয়াজ অনুষ্ঠান উপভোগ করার জন্য।
প্রতিদিন সকাল সাড়ে ৫ টার সময় এবং বিকাল ৫ টার সময় উভয় দেশের সৈনিকরা জাতীয় সংগীতের মাধ্যমে পতাকা উত্তোলন এবং নামানো সহ কুচকাওয়াজ করেন।
ভারত সরকার কর্তৃক এ গ্যালারী তৈরীতে পাসপোর্ট যাত্রীদের ও অনেক সুবিধা হবে। ইমিগ্রেশন ও কাস্টমস’র এন্ট্রী কাজ শেষ করতে রোদ বৃষ্টিতে দীর্ঘক্ষন নোম্যান্স ল্যান্ড এলাকায় দাঁড়িয়ে থেকে অনেক যাত্রী অসুস্থ হয়ে যায়। অনেক সময় যখন লাইনে দীর্ঘ সময় দাড়িয়ে থাকতে হয় তখন অনেক যাত্রী এ গ্যালারিতে বসে অপেক্ষা করতে পারবে।
বেনাপোল আইসিপি ক্যাম্পের এক সদস্য বলেন একই সুবিধা দিতে বাংলাদেশের পাশে নোম্যান্সল্যান্ড এলাকায়ও এ গ্যালারী তৈরী হবে।
ভারতের সিএন্ডএফ এ্যসোসিয়েশন ওয়েলফেয়ার এর সাধারন সম্পাদক কার্তিক চন্দ্র বলেন কোলকাতা শহরসহ উত্তর ২৪ ও দক্ষিন ২৪ পরগনা জেলার মানুষ সহ বিভিন্ন প্রদেশের মানুষ বাংলাদেশ ভারতের এ অনুষ্ঠান দেখতে প্রতিদিন বিকালে ভিড় জমায়। তাই ভারত সরকার এই অত্যাধুনিক গ্যালারী নির্মানের কাজ হাতে নিয়েছে। গ্যালারীর বাকি কাজ আগামী ১৫ দিনের ভিতর শেষ হবে বলে তিনি জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top