সকল মেনু

রিজার্ভ চুরি: জরিমানার অর্ধেক অর্থ জমা দিয়েছে রিজাল ব্যাংক

রিজার্ভ চুরি: জরিমানার অর্ধেক অর্থ জমা দিয়েছে রিজাল ব্যাংক
জরিমানার অর্ধেক অর্থ ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংকে জমা দিয়েছে রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশন (আরসিবিসি)। শুক্রবার ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংকে তারা মোট জরিমানা ২ কোটি ১০ লাখ ডলারের অর্ধেক অর্থ জমা দিয়েছে। ফিলিপাইনের গণমাধ্যম ম্যানিলা স্ট্যান্ডার্ড এ তথ্য জানিয়েছে। চলতি মাসের ৫ আগস্ট আরসিবিসিকে এই জরিমান করে ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলার গত ফেব্রুয়ারিতে চুরি করে হ্যাকাররা আরসিবিসিতে পাঠিয়েছিল। এ ক্ষেত্রে ব্যাংকটির দোষী প্রমাণিত হওয়ায় তাদের জরিমানা করা হয়। ওই সময় এক বিবৃতিতে আরসিবিসি জানায়, এক বছরে দুই কিস্তিতে এই জরিমানা পরিশোধ করবে তারা। ফিলিপাইনের সংবাদ মাধ্যমের সংবাদ অনুযায়ী ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর নেসতর এসপেনিলা জুনিয়র তাদের এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। বাকি অর্ধেক অর্থ আরসিবিসি আগামী বছর পরিশোধ করবে বলে জানান তিনি।
উল্লেখ্য, গত ফেব্রুয়ারির শুরুতে নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ থেকে বাংলাদেশ ব্যাংকের ১০ কোটি ১০ লাখ ডলার হ্যাকাররা চুরি করে নিয়ে যায়। এর মধ্যে দুই কোটি ডলার যায় শ্রীলঙ্কায়, যা উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। বাকি ৮ কোটি ১০ লাখ ডলার ফিলিপাইনের আরসিবিসি ব্যাংকের জুপিটার শাখার চার হিসাবের মাধ্যমে তুলে নেয়া হয়। যা পরবর্তীতে ফিলিপাইনের জুয়ার টেবিলে (ক্যাসিনো) চলে যায়। ইতিমধ্যে চুরি যাওয়া অর্থের মধ্যে ১ কোটি ৮০ লাখ ডলার ফিলিপাইনে জব্দ করা হয়েছে। এর মধ্যে দেড় কোটি ডলার বিভিন্ন আইনি প্রক্রিয়া শেষে উদ্ধারের আশা করছে বাংলাদেশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top