খেলা

বিশ্বের সবচেয়ে দামি ক্লাব রিয়াল মাদ্রিদ

6খেলাধূলা : ফোর্বস ম্যাগাজিনের তালিকায় বিশ্বের সবচেয়ে দামি ক্লাবের মর্যাদা পেয়েছে ¯েপনের রিয়াল মাদ্রিদ। সোমবার বিশ্বের সবচেয়ে দামি ৫০টি ক্লাবের এই তালিকা প্রকাশ করে ফোর্বস। এতে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ফুটবল লিগ (এনএফএল) আর মেজর লিগ বেসবল (এমএলবি) দলগুলোর ছড়াছড়ি থাকলেও প্রথম তিনটি স্থান দখল করেছে ইউরোপের তিনটি ফুটবল ক্লাব।
রিয়াল মাদ্রিদের পর এ তালিকায় আছে গত বছরের সবচেয়ে দামি ক্লাব ম্যানচেষ্টার ইউনাইটেড ও ¯েপনের আরেক ক্লাব বার্সেলোনা। নয় বারের ইউরোপীয় চ্যা¤িপয়ন রিয়াল মাদ্রিদের দাম এখন ৩৩০ কোটি ডলার। গত বছর ক্লাবটির মূল্য ছিল ১৮৮ কোটি ডলার। কিন্তু অ্যাডিডাস ও এমিরেটস এয়ারলাইন্সের সঙ্গে চুক্তি থেকে আসা আয়ে ক্লাবটির স¤পদ বেড়ে যায়।
গত বছরের সবচেয়ে দামি ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড এবার আছে তালিকার দ্বিতীয় স্থান (৩১৭ কোটি ডলার)। ২৬০ কোটি ডলার স¤পদ নিয়ে ¯প্যানিশ লা লিগা চ্যা¤িপয়ন বার্সেলোনা আছে তৃতীয় স্থানে।
তালিকার পরের স্থানগুলোতে আছে মেজর লিগ বেসবল দল নিউ ইয়র্ক ইয়াংকিস (২৩০ কোটি ডলার) এবং এনএফএল দল ডালাস কাউবয়স (২১০ কোটি ডলার) ও নিউ ইংল্যান্ড প্যাট্রিয়টস (১৬০ কোটি ডলার)। ফুটবল ক্লাবগুলোর মধ্যে সবচেয়ে দামি ১০টি ক্লাবের তালিকায় স্থান পেয়েছে ইংলিশ ক্লাব আর্সেনাল (১৩০ কোটি ডলার)।
মূল্যমানের দিক থেকে সেরা ৫০টি দলের মধ্যে ৩০টিই ন্যাশনাল ফুটবল লিগের (এনএফএল)। এ তালিকায় এমএলবি ও ফুটবলের সাতটি করে দল স্থান পেয়েছে। বাদি দলগুলোর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল বাস্কেটবল অ্যাসোসিয়েশনের (এনবিএ) তিনটি, মোটর রেসিংয়ের দু’টি এবং যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হকি লিগের একটি দল।