আন্তর্জাতিক

বিহারে খাদ্যে বিষক্রিয়ায় ২০ শিশুর

7আন্তর্জাতিক : ভারতের বিহার রাজ্যে স্কুল থেকে বিনামূল্যে দেয়া দুপুরের খাবার খেয়ে বিষক্রিয়ায় ২০ শিশুর মৃত্যু হয়েছে। তাদের অধিকাংশেই বয়স ১০ বছরের নিচে। রাজধানী পাটনা থেকে ৬০ কিলোমিটার দূরে ছাপড়ার কাছে মঙ্গলবার এ ঘটনা ঘটে। অসুস্থ আরো ৩৫ শিশুকে পাটনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ব্যাপারে ছাপড়া জেলা ম্যাজিস্ট্রেট অভিজিৎ সিনহা জানান, প্রায় ৫০ জন শিশু স্কুলের দেয়া দুপুরের খাবার খেয়ে বাসায় ফিরে অসুস্থ হয়ে পড়ে। তাদের সঙ্গে সঙ্গে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়। এরপর ২০ শিশু মারা যায়।
মৃত শিশুদের মধ্যে কয়েকজনের ময়নাতদন্ত স¤পন্ন হয়েছে বলে জানান সিনহা। চিকিৎসকরা তাদের খাবারে রাসায়নিক পদার্থের অস্তিত্ব পেয়েছেন। তিনি আরো জানান, চিকিৎসকরা শিশুদের রক্ষার জন্য সর্বাত্মক চেষ্টা করেছেন। কিন্তু তাদের খাদ্যে ক্ষতিকর পদার্থের পরিমাণ অনেক বেশি ছিল। এদিকে, শিশু মৃত্যুর খবর ছড়িয়ে পড়তেই মঙ্গলবার সন্ধ্যায় বাসিন্দারা স্থানীয় থানা ঘেরাও করে অবিলম্বে সংশ্লিষ্ট স্কুলের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবিতে বিক্ষোভ করে।
মুখ্যমন্ত্রী নীতীশকুমার এ ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন। তিনি মৃত শিশুদের পরিবার পিছু দুই লাখ রুপি আর্থিক সাহায্য ঘোষণা করেছেন। এদিকে, বিহারের সাবেক মুখমন্ত্রী লালু প্রসাদ যাদব বলেছেন, “বিহারের সর্বত্রই এ ধরনের ঘটনা ঘটেছে। এরজন্য দায়ীদের খুঁজে বের করা হবে।