আন্তর্জাতিক

মিশরে নতুন মন্ত্রিসভার শপথ

3আন্তর্জাতিক : মিশরে মঙ্গলবার শপথ নিয়েছে নতুন অন্তর্বর্তী মন্ত্রিসভা। শসস্ত্র বাহিনী প্রধান জেনারেল আব্দুল ফাত্তাহ আল সিসি উপ-প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পেয়েছেন; যার নেতৃত্বে ক্ষমতাচ্যুত হয়েছিলেন প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি। প্রেসিডেন্ট প্রাসাদের একটি হলরুমে অন্তর্বর্তী প্রেসিডেন্ট আদলি মনসুরের কাছে একে একে শপথ নেন মন্ত্রিসভার ৩৩ জন মন্ত্রি।টিভিতে এ শপথ অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হয়। মুরসির নিয়োগপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ ইব্রাহিমকে নতুন মন্ত্রিসভায় একই পদে বহাল রাখা হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী করা হয়েছে নাবিল ফাহমিকে।তেল মন্ত্রী করা হয়েছে শরীফ ইসমাইলকে আর বাণিজ্য ও শিল্পমন্ত্রী হয়েছেন মুনীর ফখরি আব্দুল নূর।
স্বাস্থ্যমন্ত্রীসহ তিনজন নারী মন্ত্রিসভায় স্থান পেয়েছেন। ইসলামপন্থি দলের কেউ নতুন মন্ত্রিসভায় নেই। এর আগে ৩ জুলাইয়ে মুরসির পতনের পর অন্তর্বর্তী প্রেসিডেন্ট হয়েছিলেন আদলি মনসুর। এরপর অন্তর্বর্তী সরকারের প্রধানমন্ত্রী হিসাবে নিয়োগ পান হাজেম আল বেবলাওয়ি।
মুরসিকে ক্ষমতা থেকে উৎখাতের প্রতিবাদে তার সমর্থকদের টানা বিক্ষোভের আরেকটি সহিংস রাত পার হওয়ার পর নতুন মন্ত্রিসভা শপথ নিল। সোমবার মুরসি সমর্থকদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর রাতভর সংঘর্ষে নিহত হয়েছে ৭ জন। আর তাই মন্ত্রিসভা শপথ নিলেও চলমান সহিংসতার কারণে দেশটিতে স্থিতিশীল পরিবেশ ফিরে আসা এখনো অনেক দূরের পথ বলেই মনে করা হচ্ছে। মুরসির দল মুসলিম ব্রাদারহুড এ অন্তর্বর্তী সরকারকে দঅবৈধ’ আখ্যা দিয়েছে। তবে সেনাবাহিনী বলছে, মুরসিবিরোধী ব্যাপক বিক্ষোভের পর তারা জনগণের দাবিই পূরণ করছে।