সকল মেনু

হাতের ফোনই এখন ওয়ালেট

pay-bfg-290x160হটনিউজ২৪বিডি.কম : হাতের মুঠোফোনকে ওয়ালেট এ রূপ দিতে বাংলাদেশে প্রথমবারের মতো চালু হলো পে ৩৬৫ অ্যাপ। এই একটি অ্যাপের কারণেই হাতের স্মার্টফোন হয়ে যাবে ডিজিটাল ওয়ালেট।

আইটি সলিউশন প্রতিষ্ঠান ফাইনটেক ও ডাটাসফট সিস্টেমস বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনায় তৈরি হয়েছে পে ৩৬৫ অ্যাপটি।

এটি ব্যবহার করা যাবে নগদ টাকা, ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহার করার মতো করেই। ১১ আগস্ট রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে অ্যাপটির উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডাচ বাংলা ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান সায়েম আহমেদ, বাংলাদেশ এ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিস (বেসিস) এর চেয়ারম্যান মোস্তফা জব্বার, ডাটা সফট লিমিটেডের ডিরেক্টর ও সিওও এম মনজুর মাহমুদ, ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান, পরিচালক দিল আফরোজ বেগম, ফাইনটেক লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর মোহায়মিন মোস্তফা।

প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, ‘ডাচ বাংলা ব্যাংক লিমিটেডের সাথে দেশে প্রথম পেমেন্ট এপ্লিকেশন পে ৩৬৫ অ্যাপ লঞ্চ আমার জন্য আনন্দের বিষয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন ২০২১ ডিজিটাল বাংলাদেশ গড়ার পথে পে ৩৬৫ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। স্মার্টফোনকে ওয়ালেট হিসেবে ব্যবহার করতে পারায় লেনদেন সহজ ও দ্রুত করা সম্ভব হবে ফলে জীবনযাত্রার মানোন্নয়ন ঘটবে।

অ্যাপটি ব্যবহারের পদ্ধতি নিয়ে ডাটা সফট এর ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান বলেন, ‘যেকোনো স্মার্টফোনে অ্যাপটি ইন্সষ্টল করার পর একটি কার্ড নম্বর দিয়ে একবার সাইন আপ করলেই পরবর্তীতে তা স্বয়ংক্রিয়ভাবে চালু হবে। তবে নিরাপত্তার জন্য প্রতিবার লেনদেনের সময় গোপন পিন নাম্বার ব্যবহার করতে হবে। যার ফলে ফোন হারিয়ে গেলেও অন্য কেউ পিন নাম্বার ছাড়া কোন তথ্য দেখতে অথবা লেনদেন করতে পারবে না। বর্তমানে ই কমার্স ব্যবসায় মীনা বাজার, আগোরা, ক্রিমসন কাপ, টাবাক, কোবে, টোকিও এক্সপ্রেস, হাঙ্গরি নাকী, বাগডুম ছাড়াও আরো অনেক প্রতিষ্ঠান থেকে কেনাকাটা করতে পারবে গ্রাহকেরা।’

অনুষ্ঠানে জানানো হয়, পে ৩৬৫ অ্যাপটি মোবাইলের গুগল প্লে স্টোর থেকে ফ্রিতে ডাউনলোড করে খুব সহজে ব্যবহার করা যাবে। অ্যাপটি ব্যবহার করে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ডের মত করে অর্থ লেনদেন করা যাবে। এই অ্যাপটি দিয়ে বর্তমানে ডাচ বাংলা ব্যাংক ও মোবাইল ব্যাংকিংয়ের গ্রাহকেরা কেনাটকাটা করতে পারবেন। তবে ধীরে ধীরে সব ব্যাংকের গ্রাহকেরা এই অ্যাপ ব্যবহারের সুবিধা পাবেন।

শুধু তাই নয়, পে ৩৬৫ এর কাস্টমার কেয়ার সেন্টারে ফোন করে জানালেই সাথে সাথে একাউন্ট বন্ধ করে দেয়া হবে। লেনদেনের ভিত্তিতে গ্রাহকের ক্যাটাগরি সুবিধা থাকছে অ্যাপটিতে। এতে রয়েছে ওয়েলকাম, গ্রিন, গোল্ড ক্যাটাগরি। এছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানে লেনদেন বা কেনাকাটায় থাকছে আকর্ষণীয় ছাড়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top