সকল মেনু

নিউ ক্যালেডোনিয়ায় ৭.২ মাত্রার ভূমিকম্প

নিউ ক্যালেডোনিয়ায় ৭.২ মাত্রার ভূমিকম্প
প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নিউ ক্যালেডোনিয়া উপকূলের অদূরে শুক্রবার ৭ দশমিক ২ মাত্রার একটি ভূমিকম্প হয়েছে। তবে ভূমিকম্পবিদরা জানিয়েছেন, এতে সুনামির কোনো আশঙ্কা নেই।
মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, ভূমিকম্পটি গ্রিনিচ মান সময় ০১২৬ টায় নিউ ক্যালেডোনিয়ার ইলে হান্টার থেকে প্রায় ১০৯ কিলোমিটার পূর্বে প্রায় ৯ কিলোমিটার (৫.৫মাইল) গভীরতায় আঘাত হানে। খবর বার্তা সংস্থা এএফপি’র।
প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কীকরণ কেন্দ্র জানায়, ওই অঞ্চলে বর্তমানে নৌযান চলাচলের ওপর কোনো সতর্কীকরণ বা সমুদ্রের গভীরে না যেতে পরামর্শ দেয়া হয়নি।
জিওসাইন্স অস্ট্রেলিয়ার জ্যেষ্ঠ ভূকম্পবিদ ফিল কামিন্স জানান, ওই অঞ্চলটিতে প্রায়ই ভূমিকম্প হয়। সেখানে এটা অস্বাভাবিক কিছু নয়।
তিনি আরো বলেন, ‘ভূমিকম্পটির ফলে ভানুয়াতু অথবা নিউ ক্যালেডোনিয়া দ্বীপপুঞ্জের কোনো কোনো দ্বীপে কম্পন অনুভূত হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এই কম্পনের কারণে খুব একটা ক্ষয়ক্ষতি হবে না বলেই আমার বিশ্বাস।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top