সকল মেনু

অতিরিক্ত সুগারি ড্রিংক পানে গলব্লাডারে ক্যান্সারের ঝুঁকি

অতিরিক্ত চিনিযুক্ত ড্রিংক বা সোডা ড্রিংক পান থেকে গলব্লাডারে ক্যান্সার হতে পারে এমন একটি উদ্বেগজনক তথ্য দিয়েছেন বিশেষজ্ঞগণ। সুইডিস একদল বিশেষজ্ঞ ৭০ হাজার লোকের পানাহার অভ্যাস পর্যালোচনা করে দেখেছেন, যারা দিনে দুই বা ততোধিক সোডা ড্রিংক, কৃত্রিম চিনিযুক্ত ড্রিংক অথবা জুস বা অন্যান্য কোমল পানীয় পান করেন তাদের গলব্লাডারে ক্যান্সার বা টিউমারের ঝুঁকি স্বাভাবিকের চেয়ে দ্বিগুণ। শুধু তাই নয়, হ্যাভি সোডা ড্রিংকারদের ব্লিয়ারি ট্রাকটের (লিভার, গলব্লাডার ও বাইলডাক্ট বা পিত্তনালী) ক্যান্সারের ঝুঁকি স্বাভাবিকের চেয়ে ৭৯ গুণ বেশি। ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউট জার্নালে এ গবেষণালব্ধ তথ্যটি প্রকাশিত হয়েছে।
তবে গবেষকগণ এ কথাও বলেছেন, সুগারি ড্রিংক পানের সঙ্গে ক্যান্সারের কোনো সম্পর্ক নেই। যারা অতিরিক্ত মাত্রায় সুগারি ড্রিংক যেমন সোডা, কোমল পানীয়, বেভারেজ ও আর্টিফিসিয়াল সুইটেনড জুস পান করেন তাদের ক্যান্সারের ঝুঁকি অধিক।
এব্যাপারে সুইডেনের ক্যারোলাইনস্কা ইনস্টিটিউটের বিজ্ঞানীরা উল্লেখ করেন যে, অধিক মাত্রায় সুগারি ড্রিংক পান থেকে গলব্লাডার ক্যান্সারের ঝুঁকি সম্পর্কে যে হাইপোথিসিস রয়েছে তার পক্ষেই এই গবেষণাটি সাপোর্ট করে।1470799331

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top