সকল মেনু

কুড়িগ্রামে বন্যায় রাস্তা-ঘাটসহ ফসলের ব্যাপক ক্ষতি

unnamedডাঃ জি এম ক্যাপ্টেন, কুড়িগ্রাম প্রতিনিধি: কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির উন্নতি হলেও ক্ষতিগ্রস্থ ঘর-বাড়ীতে এখনও ফিরতে পারেনি অনেক পরিবার। বাঁধ ও পাকা সড়কে দুর্বিসহ দিন কাটছে তাদের। খাদ্য, বিশুদ্ধ খাবার পানির সংকটে নানা রোগে আক্রান্ত হচ্ছে দুর্গত এলাকার মানুষজন। বন্যায় ব্যাপক ক্ষতি হয়েছে কৃষিতে, বিদ্ধস্থ হয়ে পড়েছে কাঁচা-পাকা সড়ক, ব্রীজ-কালভার্ট ও বন্যা নিয়ন্ত্রন বাঁধ।
টানা বন্যায় কুড়িগ্রামের ৯ উপজেলায় সম্পুর্ণরুপে নষ্ট হয়ে গেছে ১০ হাজার ৫শ হেক্টর জমির আউশ ধান, বীজতলা, পটল, মরিচসহ বিভিন্ন ফসল। ক্ষতিগ্রস্থ হয়ে পড়েছে ৫৩ কিলোমিটার বন্যা নিয়ন্ত্রন বাঁধ, ৩৯ টি ব্রীজ-কালভার্ট, ৫শ৫৭ কিলোমিটার কাঁচা সড়ক ও ৬১ কিলোমিটার পাকা সড়ক।
এবারের বন্যায় জেলায় পানিবন্দি হয়ে পড়েছিল ৬ লক্ষাধিক মানুষ। আশ্রয় কেন্দ্র, বাঁধ ও পাকা সড়কে আশ্রয় নিয়েছিল কয়েক হাজার পরিবার। বন্যা পরিস্থিতির উন্নতি হওয়ায় এদের বেশির ভাগ ঘর-বাড়ীতে ফিরে গেলেও নিন্মাঞ্চলের ক্ষতিগ্রস্থ ঘর-বাড়ীতে ফিরতে পারেনি অনেক পরিবার। বন্যা কবলিত গ্রামীণ জনপদের রাস্তা-ঘাট বিদ্ধস্থ হওয়ায় আরো দুর্ভোগ বেড়েছে বানভাসীদের। বন্যা কবলিত এলাকার মানুষজনের হাতে কাজ না থাকায় খাদ্য সংকটে পড়েছে পরিবার গুলো। পর্যাপ্ত ত্রান সহায়তাও পাচ্ছেন না তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top