সকল মেনু

ভোজ্যতেলেও ভিটামিন ‘এ’ নিশ্চিত করা হবে

ভোজ্যতেলেও পরিমিত পরিমাণ ভিটামিন ‘এ’ নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

তিনি বলেন, খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসার মত মৌলিক চাহিদার নিশ্চয়তা বিধান করা সরকারের অন্যতম দায়িত্ব।

এক সময় বাংলাদেশের জনগণ প্রাকৃতিক উৎস থেকে উৎপাদিত খাদ্য ও ভোজ্যতেল ব্যবহার করায় রোগ-ব্যাধির পরিমাণ কম ছিল। বর্তমানে হাইব্রিড ফসল ও পরিশোধিত ভোজ্যতেল ব্যবহারের ফলে রোগবালাই বেড়ে যাচ্ছে। এর মোকাবেলায় দেশে পরিশোধনের পাশাপাশি আমদানিকৃত ভোজ্যতেলেও পরিমিত পরিমাণে ভিটামিন ‘এ’ নিশ্চিত করা হবে।

বৃহস্পতিবার ‘বাংলাদেশে ভোজ্যতেল সমৃদ্ধকরণ’ শীর্ষক প্রকল্পের আওতায় নির্বাচিত ভোজ্যতেল রিফাইনারিগুলোর কাছে আই-চেক ক্রোমা মেশিন বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, বায়ু দূষণ ও খাদ্যে ভেজালের কারণে বাংলাদেশের মানুষ বেশি রোগাক্রান্ত হচ্ছে। এর প্রতিরোধে বর্তমান সরকার জনসচেতনতা সৃষ্টির পাশাপাশি আইন কাঠামো জোরদার করেছে। ভোক্তা পর্যায়ে ভিটামিন ‘এ’ সমৃদ্ধ ভোজ্যতেলের সরবরাহ নিশ্চিত করতে ভোজ্যতেলে ভিটামিন-এ সমৃদ্ধকরণ আইন, ২০১৩ এবং এ বিষয়ক বিধিমালা-২০১৫ প্রণয়ন করা হয়েছে। এর আওতায় দেশব্যাপী বিএসটিআইয়ের অভিযান জোরদার করা হবে।

অনুষ্ঠানে ভোজ্যতেল রিফাইনারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা ভোজ্যতেলে ভিটামিন-এ সমৃদ্ধকরণ আইন-২০১৩ এবং এ বিষয়ক বিধিমালা-২০১৫ এর কঠোর প্রয়োগের ওপর গুরুত্ব দেন।

পরে মন্ত্রী নির্বাচিত ৫টি প্রতিষ্ঠানের প্রতিনিধির কাছে আই-চেক ক্রোমা মেশিন হস্তান্তর করেন।

প্রতিষ্ঠানগুলো হচ্ছে, চট্টগ্রামের এস আলম গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ, ময়মনসিংহের এম আরটি এগ্রো প্রোডাক্ট বিডি লিমিটেড (রাইস ব্রান অয়েল), নারায়ণগঞ্জের বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেড, টিকে গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ এবং এস এ গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ। গ্লোবাল অ্যালায়েন্স ফর ইম্প্রুভ্ড নিউট্রেশন (GAIN) বিনামূল্যে এসব মেশিন সরবরাহ করেছে। এগুলো ব্যবহার করে পরিশোধিত ভোজ্যতেল ভিটামিন ‘এ’ এর সঠিক মাত্রা নিরূপন করা সম্ভব হবে।

শিল্পসচিব মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে এম আরটি এগ্রো প্রোডাক্ট বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সংসদ সদস্য আনোয়ারুল আবেদীন খান, বিএসটিআই এর মহাপরিচালক ইকরামুল হক, বাংলাদেশে ভোজ্যতেল সমৃদ্ধকরণ প্রকল্পের পরিচালক লুৎফর রহমান তরফদার, গ্লোবাল অ্যালায়েন্স ফর ইম্প্রুভ্ড নিউট্রেশনের বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর ডা. রুদাবা খন্দকার ও বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেডের মহা ব্যবস্থাপক ইনাম আহমেদ বক্তব্য রাখেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top