সকল মেনু

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় সেপ্টেম্বরে!

আগামী সেপ্টেম্বর মাসে বহুল আলোচিত ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় হতে পারে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত।

বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠক শেষে মিডিয়া সেন্টারে প্রেস বিফ্রিংয়ে কথা জানান তিনি। এসময় কমিটির সদস্য তালুকদার মো. ইউনুস উপস্থিত ছিলেন।

সুরঞ্জি সেনগুপ্ত বলেন, ২১ আগস্ট হামলা মামলার অগ্রগতি জানানোর বিষয়ে সংসদীয় কমিটির একটি নির্দেশনা রয়েছে। সে হিসেবে আজকের বৈঠকেও আইনমন্ত্রী আনিসুল হক বিষয়টি অবহিত করেছেন। তিনি (আইনমন্ত্রী) বলেছেন, বর্তমানে ২২৪তম সাক্ষীর জেরা চলছে। আর দুই সাক্ষীর জেরা বাকি আছে। এরপরই মামলার রায় হবে। মন্ত্রী জানিয়েছেন সেপ্টেম্বরে রায় হতে পারে।

প্রসঙ্গত, ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের জনসভায় গ্রেনেড হামলা হয়। হামলায় ২২ জন নিহত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে ওই হামলা হলেও তিনি প্রাণে বেঁচে যান।

সুরঞ্জিত সেনগুপ্ত আরো বলেন, বৈঠকে Supreme Court Judges (Leave, Pension and Privileges) (Amendment) Bill- ২০১৫ এবং বাংলাদেশ ইপিজেড শ্রম বিল- ২০১৬ এর উপর বিস্তারিত আলোচনা হয়। বিলটি পরীক্ষা-নিরীক্ষা এবং প্রয়োজনীয় সংশোধন ও সংযোজনসহ সংসদে উপস্থাপনের জন্য রিপোর্ট চূড়ান্ত করা হয়।

এসময় তিনি বলেন, প্রায় একবছর আগে বিচারপতিদের অবসরভাতা বিষয়ক বিলটি সংসদে উত্থাপিত হলেও সুপ্রিম কোর্টের পক্ষ থেকে কমিটির বৈঠকে কোনো প্রতিনিধি না থাকায় তা চূড়ান্ত করা যাচ্ছিল না।

এর আগে এসব বিষয়ে প্রতিনিধি উপস্থিত থাকলেও নতুন প্রধান বিচারপতি এসে তা বন্ধ করে দিয়েছিলেন।

তাদের যুক্তি ছিল এ কমিটিতে যদি সুপ্রিম কোর্টের প্রতিনিধি যায় তাহলে সুপ্রিম কোর্টের অবমাননা হবে। কিন্তু অবশেষে আজকের বৈঠকে রেজিস্ট্রার জেনারেল উপস্থিত ছিলেন। এতে সংসদ ও সংবিধানের জয় হয়েছে।

কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্তের সভাপতিত্বে কমিটির সদস্য আইনমন্ত্রী আনিসুল হক, মো. তাজুল ইসলাম চৌধুরী, আবদুল মতিন খসরু, বেগম সাহারা খাতুন, মো. শামসুল হক টুকু, মো. আবদুল মজিদ খান ও সফুরা বেগম বৈঠকে অংশ নেন। বৈঠকে বিশেষ আমন্ত্রণে উপস্থিত ছিলেন ড. মহীউদ্দীন খান আলমগীর।

এছাড়াও আইন কমিশনের চেয়ারম্যান, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, আইন, বিচার ও সংসদ বিভাগের সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top