সকল মেনু

স্বপ্নপূরণ কিংবদন্তি সাঁতারু ফেলপসের

স্বপ্নপূরণ কিংবদন্তি সাঁতারু ফেলপসের

স্পোর্টস রিপোর্টার ॥ চার বছর আগে লন্ডন অলিম্পিকেই সর্বকালের সেরা অলিম্পিয়ানের মর্যাদা পান মাইকেল ফেলপস। এরপরও যুক্তরাষ্ট্রের এই তারকা সাঁতারুর মনে ছিল আক্ষেপ। কেননা নিজের প্রিয় ২০০ মিটার বাটারফ্লাইয়ে স্বর্ণপদক জিততে ব্যর্থ হয়েছিলেন। এই আক্ষেপ ঘোঁচাতেই হয়তো অবসর ভেঙ্গে ২০১৬ রিও অলিম্পিকে খেলার সিদ্ধান্ত নেন জলদানব। সিদ্ধান্তটা যে সঠিক সে প্রমাণ শুরু থেকেই রেখে চলেছেন ৩১ বছর বয়সী এই সাঁতারু। এ পর্যন্ত সাঁতারের তিনটি ইভেন্টে অংশ নিয়ে প্রতিটিতেই স্বর্ণপদক জিতেছেন ফেলপস। তবে বাংলাদেশ সময় বুধবার সকালে যে কীর্তি তিনি গড়েছেন তাতে তৃপ্তি নিয়েই অলিম্পিক মিশন শেষ করতে যাচ্ছেন। এদিন দলীয় ও ব্যক্তিগত দু’টি ইভেন্ট থেকে স্বর্ণপদক জিতেছেন। নিজের প্রিয় ২০০ মিটার বাটারফ্লাইয়ে শ্রেষ্ঠত্ব পুনরুদ্ধারের প্রায় একঘণ্টারও কম সময়ের ব্যবধানে দলীয় ৪ল্প২০০ মিটার ফ্রিস্টাইল রিলেতেও টিম যুক্তরাষ্ট্রকে স্বর্ণ উপহার দেন ফেলপস।

অনেকবারই ফেলপস বলেছেন, ২০০ মিটার বাটারফ্লাই তার প্রিয় ইভেন্ট। কিন্তু গত অলিম্পিকে এই ইভেন্টে স্বর্ণ জিততে না পেরে বেজায় মন খারাপ ছিল তার। এবার সেটা পুনরুদ্ধার করতে পেরে খুশি। এর ফলে স্বপ্নপূরণ করেই অলিম্পিক মিশন শেষ করতে যাচ্ছেন। কেননা আগেই ঘোষণা দিয়ে রেখেছেন এরপর আর সুইমিংপুলে নামবেন না। স্বপ্নের ইভেন্টে স্বপ্নপূরণ করে শেষ করতে পেরে তাই গর্বিত ও তৃপ্ত ফেলপস। প্রতিক্রিয়া জানাতে গিয়ে তিনি বলেন, এই ইভেন্ট আমার খুব পছন্দের। বলতে পারেন এটা আমার রক্তের সঙ্গে মিশে আছে। এখানে সাফল্য পাওয়া তাই আমার জন্য বিশেষ কিছু।

একের পর এক স্বর্ণ জেতা ফেলপস ২০০ মিটার বাটারফ্লাই ইভেন্টে স্বর্ণ জয়ের উল্লাস শেষ হতে না হতেই নেমে পড়েন ৪ল্প২০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে। দুটি ইভেন্টেই বিজয়ীর হাসি হাসেন সর্বকালের অন্যতম সেরা এই সাঁতারু। ২০০ মিটার বাটারফ্লাই ইভেন্টটি নিজের খুব প্রিয় হলেও ২০১২ সালের অলিম্পিকে এ ইভেন্টেই স্বর্ণপদক খুইয়েছিলেন। হেরে গিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার চেড লা ক্লসের কাছে। এবার সেই হারের প্রতিশোধটা দারুণভাবেই নিয়েছেন ফেলপস। ফিনিশিং লাইন স্পর্শ করতে সময় নেন এক মিনিট ৫৩.৩৬ সেকেন্ড। রৌপ্যপদক জয়ী জাপানের মাসাতো সাকাইও ভালই পাল্লা দিয়েছেন। তাঁর টাইমিং এক মিনিট ৫৩.৪০ সেকেন্ড। ব্রোঞ্জপদক জিতেছেন হাঙ্গেরির টমাস কেনডেরেসি। গত অলিম্পিকের স্বর্ণপদক জয়ী লা ক্লস হয়েছেন চতুর্থ। ২০০ মিটার বাটারফ্লাই ইভেন্ট শেষ হওয়ার কিছুক্ষণ পরই ফেলপস অংশ নেন দলগত ইভেন্ট ৪ল্প২০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে। ফেলপসের নেতৃত্বে সেখানেও সহজেই স্বর্ণপদক জিতে নেয় মার্কিনীরা। দেশটির সাঁতারুরা ফিনিশিং লাইন স্পর্শ করেন ৭ মিনিট ০.৬৬ সেকেন্ডে। দ্বিতীয় স্থানে থাকা ইংল্যান্ড দল পিছিয়ে ছিল ২.৪৭ সেকেন্ডের ব্যবধানে। এ ইভেন্টের ব্রোঞ্জপদক জিতেছে জাপান।

এবারের অলিম্পিকে ফেলপস অংশ নেবেন আরও দুটি ইভেন্টে। ১০০ মিটার বাটারফ্লাই ও ২০০ মিটার মিডলেতে। এই দুই ইভেন্টেও স্বর্ণপদক জিততে পারলে নিজেকে আরও উঁচুতে নিয়ে যেতে পারবেন যুক্তরাষ্ট্রের এই সাঁতারু। গত জুন মাসে ৩১ বছরে পা দেয়া ফেলপস প্রতিযোগিতামূলক সাঁতারে সবচেয়ে বেশি বয়সী সাঁতারু হিসেবে এখনও টিকে আছেন। গত ১০টি অলিম্পিক ইভেন্টে এই বয়সী কোন সাঁতারু পুলে নামেননি, পদক পাওয়াতো দূরের কথা। সাধারণত সাঁতারুদের গড় বয়স থাকে ২২ বছর। এই বয়সেও ফেলপসের সাফল্য গোটা দুনিয়াকে বিস্মিত করেছে। এবারের অলিম্পিকে নিজের প্রথম সোনাটি ফেলপস পান দ্বিতীয় দিনে সতীর্থদের সঙ্গে ৪ল্প১০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে। এতে প্রথম সাঁতারু হিসেবে অলিম্পিকের চারটি আসরে স্বর্ণ জেতা হয়ে যায় তার। আর চতুর্থ দিনে তো গড়েছেন এক ইভেন্টেই চারটি সোনা জয়ের অনন্য কীর্তি। অবসর ভেঙ্গে পঞ্চম অলিম্পিকে এসেছেন এই জলদানব। ক্যারিয়ারের শেষপ্রান্তে এসে ফেলপসের ঝুলিতে এখন অলিম্পিকের ২১টি স্বর্ণপদক, ২টি রৌপ্য ও ২টি ব্রোঞ্জপদক। সবমিলিয়ে অলিম্পিকে পদকসংখ্যা ২৫টি।

সব পদক মেলালে ১৮টি পদক নিয়ে ফেলপসের পরে আছেন সাবেক সোভিয়েত ইউনিয়নের জিমন্যাস্ট লারিসা লাটিনিনা। আর স্বর্ণপদকের হিসেবে তো তার ধারেকাছেই কেউ নেই। ৯টি করে স্বর্ণ লাটিনিনা, ফিনল্যান্ডের দূরপাল্লার দৌড়বিদ পাভো নুরমি, যুক্তরাষ্ট্রের সাঁতারু মার্ক স্পিটস ও স্প্রিন্টার কার্ল লুইসের। ফেলপসকে তাই সর্বকালের সেরা অলিম্পিয়ান বলা হয়ে থাকে। ইতিহাস সেরা সাঁতারু ও সর্বকালের সর্বশ্রেষ্ঠ অলিম্পিয়ানের মুকুট পরা ফেলপস ২০১২ লন্ডন অলিম্পিকে ৪টি স্বর্ণ ও ২টি রৌপ্যপদকসহ ৬টি পদক জয় করেন। লন্ডন অলিম্পিকে শুরুর দিকে অনুজ্জ্বল থাকলেও পরবর্তীতে ছন্দ ফিরে পান ফেলপস। এক অলিম্পিকের সর্বোচ্চ স্বর্ণপদক এবং অলিম্পিকের ইতিহাসে সর্বোচ্চ স্বর্ণপদকের রেকর্ড ২০০৮ বেজিং অলিম্পিকেই গড়েছিলেন ফেলপস। লন্ডন অলিম্পিকে তৎকালীন সোভিয়েত জিমন্যাস্ট লারিসা লাটিনিনার সর্বোচ্চ অলিম্পিক পদক জয়ের রেকর্ড ভেঙ্গে দেন ফেলপস। সেবার ৪ল্প২০০ মিটার ফ্রিস্টাইল রিলের স্বর্ণ জিতে মার্কিন সাঁতারু ছাড়িয়ে যান অলিম্পিকে ১৮টি পদক বিজয়ী সাবেক লাটিনিনাকে।

২০০৮ বেজিং অলিম্পিকে আটটি স্বর্ণপদক জিতে আকাশ ছোঁয়া উচ্চতায় আসীন হন ফেলপস। যেখানে দু’চোখ মেলে তাকানোর দুঃসাহস আপাতত কারও নেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top