সকল মেনু

জনশক্তি রপ্তানি: ৬ বছরের নিষেধাজ্ঞা প্রত্যাহার সৌদির

labour20160811110845-290x151হটনিউজ২৪বিডি.কম : বাংলাদেশ থেকে জনশক্তি রপ্তানিতে গত ছয় বছর ধরে চলে আসা নিষেধাজ্ঞা আনুষ্ঠানিকভাবে তুলে নিয়েছে সৌদি আরব। গত ছয় বছর গৃহকর্মী ছাড়া অন্য খাতে কর্মী নেয়নি দেশটি।

নিষেধাজ্ঞা প্রত্যাহারের ফলে বাংলাদেশ থেকে সৌদিতে অন্যান্য খাতেও কর্মী প্রেরণে আর কোনো বাধা রইলো না।

বুধবার দেশটির শ্রম ও সমাজকল্যাণ মন্ত্রণালয় এই সিদ্ধান্ত কার্যকর করে বলে আরব নিউজের এক প্রতিবেদনে বলে।

নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় এখন কৃষি ও আবাসন খাতের দক্ষ, অদক্ষ শ্রমিকদের পাশাপাশি চিকিৎসক ও নার্সদের মত পেশাজীবীদেরও সৌদি আরবে কাজ পাওয়ার সুযোগ তৈরি হলো।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌদি সফরের পর সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিল, বাংলাদেশ থেকে চিকিৎসক, প্রকৌশলী, শিক্ষকসহ পাঁচ লাখ জনশক্তি নেওয়ার আগ্রহ দেখিয়েছে রিয়াদ। এরই ধারাবাহিকতায় এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলো।

নিষেধাজ্ঞা প্রত্যাহারের খবরে সন্তোষ প্রকাশ করে সৌদিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, ‘আমাদের দেশের সব ধরনের কর্মীর জন্য এটি খুবই ভাল সংবাদ।’

তিনি বলেন, ‘গত জুনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সৌদি বাদশাহ সালমানের মধ্যে বৈঠকের ফল হলো এই নিষেধাজ্ঞা প্রত্যাহার। এই সিদ্ধান্তের জন্য আমরা দুই পবিত্র মসজিদের তত্ত্বাবধায়ক বাদশাহ সালমানের কাছে কৃতজ্ঞ। বাংলাদেশের সুখে-দুখে সব সময়ই পাশে থেকেছে সৌদি আরব।’

গোলাম মসীহ জানান, সৌদি সরকারের এই সিদ্ধান্তের ফলে বাংলাদেশ থেকে দক্ষ-অদক্ষ কর্মী, নির্মাণ শ্রমিক, চিকিৎসক, নার্স, প্রকৌশলী, শিক্ষকসহ সব ক্যাটাগরির কর্মী সৌদি আরবে গিয়ে কাজ করতে পারবেন।

সৌদি আরবে বর্তমানে ৬০ হাজার নারী ‍গৃহকর্মীসহ প্রায় ১৩ লাখ বাংলাদেশি কর্মী কাজ করছে।
গোলাম মসীহ বলেন, ‘গত জুন থেকে পুরুষ গৃহকর্মীদের জন্য ভিসা দেওয়া শুরু হয়। সৌদি আরবে নিয়মিত বহু গৃহকর্মী আসছে। প্রতি মাসে প্রায় ৬ হাজার নারী গৃহকর্মী এখানে আসছে। সৌদি আরবের বিভিন্ন প্রান্তে প্রায় ৪৮ ক্যাটাগরিতে বাংলাদেশি কর্মী কর্মরত আছে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top