সকল মেনু

মারা যাচ্ছেন স্যামসংয়ের অনেক অল্প বয়সী কর্মী

65_26637হটনিউজ২৪বিডি.কম : কম্পিউটার থেকে স্মার্টফোন, ডিজিটাল দুনিয়ায় স্যামসং প্রথম সারির একটি নাম। দক্ষিণ কোরিয়ার বৃহত্তম এই মোবাইল প্রস্তুতকারী কোম্পানিতে কাজ করেন প্রায় ১লক্ষ কর্মচারী। সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস জানাচ্ছে, এই কর্মীরাই মারাত্মক অসুস্থতায় ভুগছেন। তাদের অনেক কর্মচারীই নাকি অসুস্থ হয়ে পড়ছেন। এই অসুস্থ কর্মীদের পরিবার সূত্রে জানা গিয়েছে স্যামসংয়ের ফ্যাক্টরিতে ব্যবহৃত কেমিক্যালই নাকি কর্মীদের অসুস্থতার কারণ।

জানা গেছে, স্যামসংয়ের সেমিকন্ডাক্টর এবং এলসিডি কারখানার অন্তত ২০০জন লিউকোমিয়া, লিউপাস, লিম্ফোমিয়ার মতো কঠিন রোগের আক্রান্ত হয়েছেন। এঁদের মধ্যে ইতোমধ্যেই মারা গিয়েছেন ৭৬ জন। মৃতদের প্রত্যেকের বয়স কুড়ি থেকে ত্রিশের মধ্যে। কর্মক্ষেত্র থেকেই যে তাদের শরীরে এই রোগ বাসা বাঁধছে এমন কোনও প্রমাণ মেলেনি। ফলে সরকারের পক্ষেও পেশাগত ক্ষেত্রে অসুস্থতার জন্য ক্ষতিপূরণ দেওয়া সম্ভব হচ্ছে না।

ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত পার্ক মিন সুক নামে একজন কর্মী জানিয়েছেন, অনেকেই জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন এখানে। স্রেফ টাকার লোভ দেখিয়ে কোনও প্রশিক্ষণ ছাড়াই গ্রাম থেকে তুলে এনে খাটিয়ে নেওয়া হচ্ছে অল্প বয়সী ছেলে মেয়েদের। তার দাবি সংস্থা ওই কর্মীরা জানেই কর্মস্থলে ঠিক কি ধরণের রাসায়নিক তারা ব্যবহার করছে।

হোয়াং সাং-গি নামে এক ব্যক্তির ছেলে স্যামসংয়ে চাকরি করতেন। মাত্র ২২ বছরের লিউকোমিয়ায় আক্রান্ত হয়ে মারা যান তার ছেলে। শোকার্ত পিতা জানাচ্ছেন ছেলের এই অসুস্থতা না জানানোর জন্য স্যামসংয়ের পক্ষ থেকে তাঁকে বিপুল অর্থের টোপও দেওয়া হয়েছিল।

তালিকায় এরকম বহু মানুষ রয়েছেন যারা সন্তান হারিয়েছেন, কেউবা নিজেই লড়াই করছেন মারণ রোগের সঙ্গে। তবে স্যামসংয়ের পক্ষ থেকে এখনও কোন রকম ব্যবস্থা নেওয়া হয়নি। এই বিষয়ে কেউ মুখও খোলেননি। প্রশ্ন অনেক, উত্তরের ঝুলি শূন্য।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top