সকল মেনু

ভারতে জাকির নায়েকের ফাউন্ডেশনকে নোটিশ

1_26344আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : ভারতের বিতর্কিত ধর্মপ্রচারক জাকির নায়েক প্রতিষ্ঠিত ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন(আইআরএফ)’ কে নোটিশ করেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ফরেন কন্ট্রিবিউশন রেগুলেশন অ্যাক্ট (এফসিআরএ) লঙ্ঘনের অভিযোগে গতকাল সোমবার এই নোটিশ পাঠানো হয়।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে এ সংবাদ প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যম দ্য হিন্দু। কোনো এনজিও বা সংগঠনের এফসিআরএ নিবন্ধন স্থগিত বা বাতিলের প্রথম ধাপ হচ্ছে এই নোটিশ।

এই প্রথম জাকির নায়েকের সংগঠনের বিরুদ্ধে ভারত সরকার আনুষ্ঠানিক কোনো পদক্ষেপ নিল। গত ১ জুলাই ঢাকার গুলশানের হলি আর্টিজানে জঙ্গি হামলার পর আলোচনায় আসে জাকির নায়েক।জঙ্গি হামলাকারীদের একজন তাঁর অনুসারী ছিলেন।ঐ জঙ্গি হামলায় ২২ জন নিহত হয়। তারমধ্যে ১৭ জনই বিদেশি।

দ্য হিন্দুর প্রতিবেদনে বলা হয়, মুম্বাইভিত্তিক শিক্ষামূলক সংগঠন ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন এবং আইআরএফ এডুকেশনাল ট্রাস্ট এফসিআরএ-এর অধীনে নিবন্ধিত। এর আগে দ্য হিন্দুর এক প্রতিবেদনে বলা হয়েছিল, এই এনজিও দুটি গত দশকে ১০ কোটি রুপি বিদেশি অর্থ সহায়তা পায়। তহবিলের বেশির ভাগ টাকা এসেছে সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত থেকে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ‘আইআরএফ পরিদর্শনের জন্য আমরা নোটিশ পাঠিয়েছি। তারা এফসিআরএ-এর শর্ত লঙ্ঘন করেছে কিনা আমরা খতিয়ে দেখব। কোনো ধরনের অসঙ্গতি খুঁজে পেলে তাদের নিবন্ধন সাময়িক স্থগিত করা হবে এবং সব ধরনের বিদেশি সাহায্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় মারফত প্রদান করা হবে। তাদের জবাব পাঠানোর জন্য সময় দেয়া হবে। কিন্তু তাদের জবাব যদি সন্তোষজনক না হয় তাহলে এনজিওগুলোর নিবন্ধন বাতিল করা হবে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top