সকল মেনু

রথম উড্ডয়নের জন্য প্রস্তুত বিশ্বের সবচেয়ে বড় আকাশযান

রথম উড্ডয়নের জন্য প্রস্তুত বিশ্বের সবচেয়ে বড় আকাশযান

অনলাইন ডেস্ক॥ ‘এয়ারল্যান্ডার ১০’ নামটাই যেন বিশাল কিছু নির্দেশ করে। আর বাস্তবেও তাই। এটি বিশ্বের সবচেয়ে বড় আকাশযান। তবে এটি কোনো বিমান কিংবা রকেট নয়- এটি বিমান, এয়ারশিপ কিংবা হেলিকপ্টারও নয়। তবে এসব কিছুর সংমিশ্রণ এ ‘এয়ারল্যান্ডার ১০।’ এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টেলিগ্রাফ।

আকারে বিশাল এ আকাশযানটি একটি ফুটবল পিচের প্রায় সমান। এর উচ্চতা ছয়টি দ্বীতল বাসের সমান। ৩০০ ফুট দীর্ঘ ও ১৪৩ ফুট প্রস্থের বিশাল এ আকাশযানটি মূলত গ্যাসে ভর্তি একটি বিশাল বেলুন। তবে এর সঙ্গে সংযুক্ত রয়েছে নিয়ন্ত্রণের জন্য বহু আধুনিক যন্ত্রপাতি।এয়ারল্যান্ডার ১০ তৈরি করা হয়েছে সাড়ে তিনশ মিলিয়ন ডলার ব্যয়ে। আর গত শনিবার এ আকাশযানটি জনসম্মুখে প্রদর্শন করা হয়। এটির মূল উদ্যোক্তা ব্যবসায়ী ফিলিপ গাইন। তিনি তার স্ত্রী মার্থা গাইনের নামেই আকাশযানটির নাম রেখেছেন। বিশ্বের সবচেয়ে বড় যাত্রীবাহী বিমান এয়ারবাস এ৩৮০ থেকেও ৫০ ফুট বড় এ আকাশযানটি।

এ এয়ারল্যান্ডারটি তৈরি করার বিষয়ে মূল উদ্যোগ নিয়েছিল মার্কিন সেনাবাহিনী। তবে চার বছর এ বিষয়ে কাজ করার পর তাদের ধারণা হয় এটি অত্যন্ত ব্যয়বহুল। এ কারণে প্রকল্পটি পরিত্যক্ত হয়ে যায়। আর সে প্রকল্পটিকেই নতুন করে অর্থ ও মেধা ব্যয় করে সফল করে তোলেন ফিলিপ।

এ ধরনের বিশালাকৃতির যান গত শতাব্দীর শুরুর দিকে পৃথিবীতে চলত। সে সময় একবার বড় দুর্ঘটনা হয় ১৯৩৭ সালের ৬ মে। সে সময় ৩৬ জন মানুষ মারা যায়। এরপর থেকে এ ধরনের আকাশযানকে অনিরাপদ হিসেবে বিবেচনা করা হয় এবং চলাচল সম্পূর্ণভাবে বন্ধ করে দেওয়া হয়।

তবে নতুন মডেলের এ আকাশযানটি আর আগের মতো অনিরাপদ নয় বলেই জানিয়েছেন নির্মাতারা। বিভিন্ন পরীক্ষা নিরীক্ষার পর নিরাপদ প্রমাণিত হলে শীঘ্রই এ আকাশযানটি বাণিজ্যিকভাবে যাত্রী নিয়ে ওড়া শুরু করবে বলে আশা করছেন নির্মাতারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top