সকল মেনু

পাট কেনায় মান বজায় রাখার নির্দেশ

mirza-290x182হটনিউজ২৪বিডি.কম : পাট কেনায় গুণগত মান বজায় রাখার নির্দেশ দিয়েছেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম।

তিনি বলেন, ‘আগে খোলা আকারে পাট কেনা হতো, তাতে গুণগত মান নিয়ে সন্দেহ থাকত। তাই বেল আকারে পাট কিনতে হবে, যাতে গুণগত মান বজায় থাকে। বেল আকারে পাট কিনলে গুণগত মানে নিয়ে কোনো সংশয় থাকবে না।’

রাজধানীর দিলকুশায় রোববার বাংলাদেশ জুট মিলস করপোরেশনের (বিজেএমসি) কার্যালয়ে উৎপাদন, পাটক্রয় ও সার্বিক বিষয় নিয়ে অনুষ্ঠিত এক সভায় কর্মকর্তাদের উদ্দেশ্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, পাট কেনা নিয়ে কোনো অনিয়ম সহ্য করা হবে না। গুণগত মানের ব্যাপারেও কোনো ছাড় দেওয়া হবে না।

পাট প্রতিমন্ত্রী বলেন, এ বছর থেকে পাটকলগুলোতে ফিজিক্যাল ভেরিফিকেশন সম্পন্ন করা হয়েছে। যাতে বছর শেষে মিলগুলোর কী পরিমাণ সম্পদ আছে, সম্পদ নষ্ট হচ্ছে, পাট মজুদ আছে তা জানা যাবে। আগে মিলগুলোর সম্পদের পরিমাণ পরিপূর্ণভাবে জানা সম্ভব হতো না। এ জন্য পাটকলগুলোতে ফিজিক্যাল ভেরিফিকেশন চালু করা হয়েছে এবং তা অব্যাহত থাকবে।

তিনি বলেন, এখন থেকে প্রত্যেক পাটকলগুলোকে অর্থবছর শেষে আলাদাভাবে তার লাভ-লোকসানের হিসাব বিজেএমসিতে জমা দিতে হবে। এ কাজটা আগে বিজেএমসি সামগ্রিকভাবে করত। এতে সুর্নিষ্টভাবে বোঝা যাবে কোন মিলের পারফরমেন্স কেমন।

‘বর্তমানে বিজেএমসির পাট ক্রয় কেন্দ্র ১৮০টি থেকে ৫৬টিতে নামিয়ে আনা হয়েছে। বিজেএমসির লোকসান কমাতে সবার সম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগে পাট ক্রয় কেন্দ্র বেশি থাকার কারণে সঠিকভাবে মনিটরিং করা সম্ভব হতো না। এ কারণে তা কমিয়ে আনা হয়েছে।’

এ সময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব এম এ কাদের সরকার, বাংলাদেশ জুটমিলস করপোরেশনের (বিজেএমসি) ভারপ্রাপ্ত চেয়ারম্যান এ কে নাজমুজ্জামান, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মো. মতিউর রহমানসহ বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top