সকল মেনু

নতুন আন্তর্জাতিক শান্তিরক্ষী মোতায়েন করা হবে দক্ষিণ সুদানে

নতুন আন্তর্জাতিক শান্তিরক্ষী মোতায়েন করা হবে দক্ষিণ সুদানে
শান্তি বজায় রাখতে নতুন আন্তর্জাতিক শান্তিরক্ষী মোতায়েনে সম্মত হয়েছে দক্ষিণ সুদান সরকার। গত মাসে প্রেসিডেন্ট সালভা কির ও সাবেক ভাইস প্রেসিডেন্ট রিয়েখ মাচারের মধ্যে গোষ্ঠীগত দ্বন্দ্বে দেশটিতে অন্তত ৩০০ জন নিহত ও ফের গৃহযুদ্ধ লেগে যাওয়ার হুমকি তৈরি হয়েছিল। এর আগে গৃহযুদ্ধে দেশটির প্রায় লাখখানেক মানুষ নিহত হয়। গৃহযুদ্ধ থামাতে ওই দুই নেতা একটি শান্তিচুক্তি করেন।
বিবিসি জানিয়েছে, বর্তমানে দক্ষিণ সুদানে জাতিসংঘের ১২ হাজার রক্ষী মোতায়েন থাকলেও তারা আক্রমণ প্রতিরোধ করতে পারছে না। দেশটিতে নতুন রক্ষীবাহিনী মোতায়েনের ঘোষণাটি দিয়েছে পূর্ব আফ্রিকীয় আঞ্চলিক সংস্থা ইন্টারন্যাশনাল অথরিটি অন ডেভেলপমেন্ট (আইজিএডি) এবং দক্ষিণ সুদানের মন্ত্রীসভা বিষয়ক মন্ত্রী ড. মার্টিন ইলিয়া লোমুরো। এর আগে দক্ষিণ সুদানের প্রেসিডেন্ট সালভা কির অতিরিক্ত বাহিনী মোতায়েনের প্রস্তাবটি খারিজ করে দিয়েছিলেন।
বিবিসির আফ্রিকা প্রতিনিধিরা জানিয়েছেন, কঙ্গো প্রজাতন্ত্রের এম২৩ বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে লড়াই করার জন্য আফ্রিকার বিভিন্ন দেশের সেনাদের নিয়ে যে ধরনের ইউনিট গঠন করা হয়েছে সম্ভবত একই ধাঁচে নতুন রক্ষীবাহিনীটিও গঠন করা হবে। বিবিসি ও রয়টার্স

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top