সকল মেনু

গণতন্ত্র না থাকলে উন্নয়ন সীমিত হয়ে যায়: সুলতানা কামাল

sultana-290x185হটনিউজ২৪বিডি.কম : তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও টিআইবি চেয়ারপার্সন এডভোকেট সুলতানা কামাল বলেছেন, উন্নয়নের জন্য গণতন্ত্রের বিকল্প নেই। উন্নয়নকে টেকসই করতে জনগণের বাক স্বাধীনতা, ব্যক্তি নিরাপত্তা, ন্যায় বিচার পাওয়ার অধিকার নিশ্চিত করতে হবে। গণতন্ত্র না থাকলে উন্নয়ন সীমিত হয়ে যায়। গণতন্ত্র যত সংকুচিত হবে, উন্নয়নও তত সীমিত হতে থাকবে।

শনিবার বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) মিলনায়তনে আয়োজিত ছায়া সংসদ ‘টেকসই উন্নয়নের স্বার্থে সীমিত গণতন্ত্র গ্রহণযোগ্য হবে কিনা’ শীর্ষক বিতর্ক অনুষ্ঠানে সুলতানা কামাল এ মন্তব্য করেন।

গণতান্ত্রিক ধারাবাহিকতা অব্যাহত রেখে টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনের চেষ্টা অব্যাহত রাখার দাবি করে আসছে সরকার। অন্যদিকে বিএনপি ও সমমনা রাজনৈতিক দলগুলো টেকসই উন্নয়নের স্বার্থে অংশগ্রহণমূলক গণতন্ত্রের কথা বলছে। এমনই এক প্রেক্ষাপটে ডিবেট ফর ডেমোক্রেসি’র আয়োজনে অনুষ্ঠিত ছায়া সংসদ অনুষ্ঠিত হয়।

সুলতানা কামাল বলেন, যেসব রাজনৈতিক দল নীতিগতভাবে গণতন্ত্রে বিশ্বাস করে না, তারা ক্ষমতায় এলে গণতান্ত্রিক সংকট আসে। আবার নীতিগতভাবে গণতন্ত্রে বিশ্বাস করে এমন দল ক্ষমতায় এসে জনমতকে উপেক্ষা করলে তাদের হাতেও গণতন্ত্র সুরক্ষিত হয় না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top