সকল মেনু

তুর্কি ঘাঁটি থেকে সিরিয়ায় হামলা চালিয়েছে ইসরাইল

6আন্তর্জাতিক : ইহুদিবাদী ইসরাইল সম্প্রতি তুরস্কের সামরিক ঘাঁটি ব্যবহার করে সিরিয়ার লাত্তাকিয়া বন্দরের একটি অস্ত্রাগারে হামলা চালিয়েছে। ভয়েস অব রাশিয়া গতকাল এ খবর দিয়েছে। গত ৫ জুলাই ওই হামলা হয় এবং এরইমধ্যে হামলার জন্য ইসরাইলকে দায়ী করা হচ্ছে।
ভয়েস অব রাশিয়ার খবরে বলা হয়েছে- তুরস্কের সামরিক ঘাঁটি থেকে উড়ে সাগরের ওপর দিয়ে ইসরাইলের জঙ্গিবিমান সিরিয়ার দিকে যায় যাতে সিরিয়ার ভূখণ্ডে ঢুকতে না হয়। এতে সিরিয়ার বিমানবাহিনী আইনগত দিক দিয়ে বিমানটির ওপর হামলা চালাতে পারবে না -এমন কৌশল ছিল ইহুদিবাদী বাহিনীর। লাত্তাকিয়া বন্দরের অস্ত্রাগারে চালানো হামলা স¤পর্কে সিরিয়ার বিদ্রোহীরা বলেছে, তারা এ হামলা চালায়নি। এ নিয়ে সিরিয়া সরকার কিছু না বললেও ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু মার্কিন গণমাধ্যমের কাছে ইঙ্গিতে ওই হামলার দায় স্বীকার করেছেন। হামলায় রুশ নির্মিত ইয়াখোন্ত জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ধ্বংস হয়েছে। গাজা অভিমুখী ত্রাণবহরে হামলার পর গত তিন বছর ধরে ইসরাইল-তুরস্ক স¤পর্ক খানিকটা শীতল ছিল। তবে, গত মার্চে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার মধ্যস্থতায় ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী নেতানিয়াহু তুরস্কের কাছে ক্ষমা চাইলে স¤পর্ক আবার স্বাভাবিক হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top