সকল মেনু

আবাসিক এলাকা থেকে তথ্যপ্রযুক্তি কোম্পানি না সরানোর আহ্বান

basis20160802025803-290x151হটনিউজ২৪বিডি.কম : রাজধানীর আবাসিক এলাকা থেকে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোকে বাণিজ্যিক এলাকাতে সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজউক। এ বিষয়ে ভবন মালিকদের চিঠিও দেয়া হয়েছে। তবে আবাসিক এলাকা থেকে তথ্যপ্রযুক্তি ও তথ্যপ্রযুক্তিনির্ভর কোম্পানিগুলোকে না সরানোর আহ্বান জানিয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

বেসিস মনে করে, তথ্যপ্রযুক্তিনির্ভর সেবার প্রতিষ্ঠানগুলোকে এই সিদ্ধান্তের আওতায় রাখলে তা দেশের সম্ভাবনাময় এই খাতের জন্য বড় হুমকি হবে। এ বিষয়ে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী, রাজউক চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট বিভিন্ন দফতরে আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়েছে বেসিস।

বেসিসের চিঠিতে জানানো হয়, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের মাধ্যমে তথ্যপ্রযুক্তিনির্ভর দেশ হিসেবে বাংলাদেশকে প্রতিষ্ঠিত করতে দেশের নতুন ইন্ডাস্ট্রি হিসেবে এগিয়ে চলা তথ্যপ্রযুক্তি খাতকে সহায়তা করতে সরকার বদ্ধপরিকর। কিন্তু তথ্যপ্রযুক্তি, তথ্যপ্রযুক্তিনির্ভর সেবা ও ই-কমার্স কোম্পানিগুলোর জন্যও যদি রাজউক একই সিদ্ধান্ত গ্রহণ করে এবং তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানসমূহকে এসব এলাকা ছেড়ে যেতে বলা হয় তবে তা এই খাতের ব্যাপক সম্ভাবনাকে নস্যাৎ করবে।

সেখানে আরও বলা হয়, ডিজিটাল বাংলাদেশ ভিশনের চারটি মৌলিক বিষয়ের একটি হলো তথ্যপ্রযুক্তির সর্বোচ্চ/সর্বত্র ব্যবহার। আর তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশ এগিয়ে চলছে সফটওয়্যার ও ই-কমার্স ব্যবসায়ের মাধ্যমে। এ খাতের অনেক ছোট ছোট উদ্যোগ, একসময় অনেক বড় আকার ধারণ করছে। কিন্তু যদি সকল ব্যবসা প্রতিষ্ঠান বাণিজ্যিক এলাকাতে করতে হয়, তাহলে এসব ছোট ছোট তথ্যপ্রযুক্তি উদ্যোগ অংকুরে বিনষ্ট হবে, যা সরকারের ডিজিটাল বাংলাদেশ তৈরিতে বড় ধরনের অন্তরায়।

বেসিসের এসব যৌক্তিকতার প্রেক্ষিতে ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের প্রধান চালিকাশক্তি তথ্যপ্রযুক্তি ও তথ্যপ্রযুক্তিনির্ভর সেবার কোম্পানিগুলোকে আবাসিক এলাকায় অফিস পরিচালনা করে যাওয়ার অনুমতি প্রদানের জোর দাবি জানানো হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top