জাতীয় ঢাকা

মুজাহিদের রায় বুধবার

Mujahid-0120130716081142নিজস্ব প্রতিবেদক,হটনিউজ২৪বিডি.কম,ঢাকা: জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের বিরুদ্ধে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলার রায় দেয়া হবে বুধবার।

বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুন্যাল-২ আজ মঙ্গলবার এ রায়ের দিন ঘোষণা করেছে।
১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় হত্যা, গণহত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগ, লুটপাট, দেশত্যাগে বাধ্য করা ও ১৪ ডিসেম্বর বাংলাদেশী বুদ্ধিজীবি হত্যাকাণ্ডে নেতৃত্বদানের মতো মোট সাত ধরনের মানবতাবিরোধী অপরাধের অভিযাগ রয়েছে জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল মুজাহিদের বিরুদ্ধে।
প্রসিকিউশনের অভিযোগে বলা হয়েছে, মুক্তিযুদ্ধের সময় জামায়াতে ইসলামীর ছাত্র শাখা ইসলামী ছাত্রসংঘের প্রেসিডেন্টের দায়িত্বে ছিলেন তিনি। ইসলামী ছাত্রসংঘের সদস্যদের নিয়ে ফরিদপুর-সহ দেশের বিভিন্ন জায়গায় মানবতাবিরোধী অপরাধ সংগঠনের নেতৃত্ব দিয়েছেন মুজাহিদ।
এছাড়াও মুজাহিদ স্বাধীনতা যুদ্ধের সময় পাকিস্তানি সেনাবাহিনীর সহযোগী আল বদর বাহিনীরও দ্বিতীয় প্রধান নেতা ছিলেন বলে তার বিরুদ্ধে অভিযোগে দাবি করা হয়েছে।
গত ২০১০ সালের জুন মাসে জামায়াতের এই নেতাকে গ্রেপ্তার করা হয়। তারপর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে তার বিচারের প্রক্রিয়া শুরু হয় এবং মুজাহিদের বিরুদ্ধে মামলার শুনানী শেষ হয় গত ৫ই জুন।