সকল মেনু

পায়রা বন্দরের পরীক্ষামূলক কার্যক্রম শুরু হচ্ছে আজ

paira-port_24453হটনিউজ২৪বিডি.কম : আজ সোমবার বাণিজ্যিক জাহাজ থেকে পণ্য খালাসের মধ্যদিয়ে পায়রা বন্দরের পরীক্ষামূলক অনানুষ্ঠানিক কার্যক্রম শুরু হচ্ছে। বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, বাণিজ্যিক জাহাজ এমভি ফরচুন বার্ড ৫৩ হাজার টন পণ্য (পাথর) নিয়ে আজ রামনাবাদ চ্যানেলের বহির্নোঙ্গরে পৌঁছাবে এবং ওইদিন লাইটারেজ অপারেশনাল কার্যক্রমের মাধ্যমে পন্য খালাস করা হবে। বন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, ৯ আগস্ট মদিনা গ্রুপের ২৪ হাজার টন পরিবহন ক্ষমতা পাম বিট নামের একটি জাহাজ পন্য খালাসের জন্য পায়রা বন্দরে ভীড়বে। আগামী ১৩ আগস্ট বন্দরের আনুষ্ঠানিক কার্যক্রমের উদ্বোধন করা হবে। তবে বন্দরের পূর্নাঙ্গ কার্যক্রম শুরু হবে ২০১৮ সাল নাগাদ।

কর্তৃপক্ষ আরও জানিয়েছে, বন্দর এলাকায় টার্মিনাল স্থাপন করা হয়েছে। সৌরবিদ্যুত সিস্টেম চালু করা হয়েছে। পল্লী বিদ্যুতের লাইন সম্প্রসারণ করা হয়েছে। স¤পন্ন হয়েছে প্রশাসনিক ভবন নির্মাণকাজ । নিরাপদ পানি সরবরাহে ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টও স্থাপন করা হয়েছে।

পায়রা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান ক্যাপ্টেন সাইদুর রহমান বলেন, সোমবার পরীক্ষামূলক অনানুষ্ঠানিক এ বন্দরে পণ্য আসবে এবং নৌ-পথে তা খালাস হবে। অন্যান্য বন্দরে জাহাজ চলাচলে যেমন জোয়ার-ভাটার ওপর নির্ভর করতে হয়, পায়রা বন্দরে ২৪ ঘন্টা জাহাজ চলাচলের সুযোগ রয়েছে। তিনি বলেন, বন্দর কর্তৃপক্ষের উদ্যোগে ইতোমধ্যে কাউয়ারচরে বাতিঘর স্থাপনের কাজ শীঘ্রই শুরু হচ্ছে। বন্দর এলাকার জন্য প্রায় সাত হাজার একর জমি অধিগ্রহণ প্রক্রিয়া চুড়ান্তের পথে। এ প্রকল্পের জন্য তিনশ কোটি টাকা বরাদ্দ পাওয়া গেছে।

২০১৩ সালের ৩ নভেম্বর জাতীয় সংসদে পায়রা সমুদ্রবন্দর কর্তৃপক্ষ আইন- ২০১৩ পাস হয়। পটুয়াখালীর কলাপাড়া উপজেলার লালুয়া ইউনিয়নে রাবনাবাদ নৌ চ্যানেলের পশ্চিমতীরে পায়রা গভীর সমুদ্রবন্দর এর অবস্থান। চট্টগ্রাম বন্দরে সর্বোচ্চ ১৮৬ মিটার দৈর্ঘ্যের জাহাজ আসতে পারলেও পায়রাতে ২৫০ মিটার দৈর্ঘ্য জাহাজ আসতে পারবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top