সকল মেনু

জনবল ইঞ্জিন যাত্রীবাহী বগির অভাব ১৬টি ট্রেন বন্ধ

index রাইসুল ইসলাম, পার্বতীপুর,দিনাজপুর: প্রয়োজনীয় জনবল, ইঞ্জিন ও যাত্রীবাহী বগির অভাবে দেশের সর্ববৃহৎ দিনাজপুরের রেলওয়ে চার লাইনের জংশন পার্বতীপুর রেল স্টেশন থেকে দেশের বিভিন্ন রুটে চলাচলকারী অন্তত ১৬টি যাত্রীবাহী ট্রেন বন্ধ হয়ে গেছে। এর ফলে পার্বতীপুর রেল স্টেশনের দৈনিক যাত্রী পরিবহনের পরিমান ও আয় প্রায় অর্ধেকে নেমে এসেছে। সংকুচিত হয়ে পড়েছে উত্তরাঞ্চলের রেল যোগাযোগ ব্যবস্থা। বন্ধ হয়ে যাওয়া ট্রেন গুলোর মধ্যে ৬টি ট্রেন ব্রডগেজ ও অবশিষ্ট ১০টি মিটার গেজ লাইনের।
এসব ট্রেনের মধ্যে রয়েছে ব্রডগেজ রুটে পার্বতীপুর থেকে চিলাহাটির মধ্যে চলাচলকারী ৫৯১আপ ও ৫৯২ ডাউন লোকাল ট্রেন, পার্বতীপুর থেকে ঈশ্বরদীর মধ্যে চলাচলকারী ৫৪১ আপ ও ৫৪২ ডাউন লোকাল, গোয়ালন্দ লোকাল ৫১১ আপ ও ৫১২ ডাউন ট্রেন।
অন্যদিকে, মিটার গেজ রুটে লালমনির হাট থেকে পার্বতীপুরের মধ্যে চলাচলকারী ৪১১ আপ ও ৪১২ ডাউন লোকাল ট্রেন, ৪১৩ আপ ও ৪১৪ ডাউন লোকাল ট্রেন এবং ৪১৫ আপ ও ৪১৬ ডাউন ফাস্ট পেসেঞ্জার ট্রেন, বোনারপাড়া ও দিনাজপুরের মধ্যে চলাচলকারী রামসাগর ৬০ আপ ৫৯ নম্বর ডাউন মেইল ট্রেন, লালমনিরহাট থেকে পার্বতীপুর হয়ে পঞ্চগড়ের মধ্যে চলাচলকারী ৪৩৩ আপ ও ৪৩৪ ডাউন পঞ্চগড় লোকাল মিক্সড ট্রেন, রমনা বাজার ও পার্বতীপুরের মধ্যে চলাচলকারী ৪১৭ আপ ৪১৮ ডাউন লোকাল ট্রেন বন্ধ হয়ে যায়।
জানা গেছে, দেশের সর্ববৃহৎ রেল জংশন পার্বতীপুর রেল স্টেশন ১৮৮৪ইং সালে স্থাপিত হয়। ব্রডগেজ ও মিটার গেজ উভয় মিলে এখান থেকে দেশের যে কোন স্থানে সহজে যাতায়াত করা যায়। এছাড়াও মিশ্র গেজ চালু হওয়ার পর পার্বতীপুর থেকে দেশের প্রতিটি অঞ্চলে ট্রেনযোগে যাতায়াত করা যায়।
পার্বতীপুর রেল স্টেশন মাষ্টার শোভন রায় জানান, পার্বতীপুর রেল স্টেশনের উপর দিয়ে আন্তঃনগর মেইল এক্সপ্রেস ও লোকাল ট্রেন মিলে প্রতিদিন ৫২টি যাত্রীবাহী ট্রেন চলাচলকরত আগে। কিন্তু ইঞ্জিন সংকট, লোকোমোটিভ মাষ্টার, ট্রেন পরিচালক, যাত্রীবাহি কোচ সংকটের কারনে বর্তমানে মাত্র ৩৬টি যাত্রীবাহি ট্রেন চলাচল করছে।
তবে রেলের পশ্চিমযোনের একটি একটি সূত্রে জানা গেছে, খুব শীঘ্রই আন্তঃনগর একতা এক্সপ্রেস ও দ্রুতযান এক্সপ্রেস এ দুটি ট্রেন ঢাকা থেকে পার্বতীপুর হয়ে পঞ্চগড় পর্যন্ত চলাচল করবে। একই সাথে রাজশাহী থেকে পার্বতীপুর হয়ে পঞ্চগড়ের মধ্যে বরেন্দ্র আন্তনগর ট্রেন চালানোর সম্ভাবনা রয়েছে। এ ট্রেনটি বর্তমানে নীলফামারী-রাজশাহীর মধ্যে চলাচল করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top