সকল মেনু

দক্ষিণ কেরানীগঞ্জের নতুন কারাগারে বন্দি স্থানান্তর শুরু

new-jail_23893হটনিউজ২৪বিডি.কম : ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে দক্ষিণ কেরানীগঞ্জের রাজেন্দ্রপুরে নবনির্মিত কারাগারে আজ শুক্রবার বন্দি স্থানান্তর চলছে। এ উপলক্ষে মহাসড়কে নিরাপত্তা জোরদার করা হয়েছে। কারাগারের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, শুক্রবার সকাল ৬টা থেকে বন্দি স্থানান্তর শুরু হয়েছে।

প্রতিটি বহরের নিরাপত্তায় থাকছে পুলিশ ও র‌্যাবের আরও ৮টি গাড়ি। সঙ্গে থাকছে ফায়ার সার্ভিসের গাড়ি ও অ্যাম্বুলেন্স।

বন্দি স্থানান্তরের আয়োজন নিয়ে গতকাল বৃহস্পতিবার ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) সদর দফতরে বৈঠক হয়। বৈঠকে সিদ্ধান্ত হয়, কঠোর নিরাপত্তায় আজ সকাল ৬টা থেকে প্রিজন ভ্যানে করে বন্দিদের রাজেন্দ্রপুরের কারাগারে নিয়ে যাওয়া হবে। ডিএমপির ২ হাজার পুলিশ সদস্যের বাইরে ঢাকা জেলার পুলিশের অন্তত ৬০০ সদস্য এই বহরের নিরাপত্তা দেবেন। এতে র‌্যাব ও আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) অংশ নেবে। বন্দি স্থানান্তরের সময় রাজধানীর নাজিমউদ্দিন রোড থেকে পোস্তগোলা হয়ে রাজেন্দ্রপুরে যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

এমপির যুগ্ম কমিশনার কৃষ্ণপদ রায় গতকাল বৃহস্পতিবার বলেন, স্থানান্তর উপলক্ষে ইতিমধ্যে নিরাপত্তার পর্যাপ্ত ব্যবস্থা নেয়া হয়েছে।

নাজিমউদ্দিন রোডের ১৭ একর জমিতে ১৭৮৮ সালে গড়ে ওঠা পুরোনো কারাগার ভবনটিতে বন্দি ধারণক্ষমতা ২ হাজার ৮২৬ জন, বর্তমানে আছেন ৬ হাজারের বেশি। পুরনো কারাগার থেকে প্রায় ১২ কিলোমিটার দূরে ঢাকা-মাওয়া সড়কের দক্ষিণে রাজেন্দ্রপুরে নতুন কারাগারের অবস্থান। সাড়ে ৪ হাজার বন্দি ধারণ ক্ষমতার নতুন ঢাকা কেন্দ্রীয় কারাগার গত ১০ এপ্রিল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের জ্যেষ্ঠ সুপার জাহাঙ্গীর কবির জানান, বন্দি স্থানান্তরের কাজ এখন শুরু হলেও আসবাবপত্রসহ বিভিন্ন সরঞ্জাম, প্রয়োজনীয় ফাইলসহ অনেক কিছু আগেই স্থানান্তর করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top