সকল মেনু

ভরা মৌসূমেও ভোলার মেঘনায় নেই ইলিশ

515ac8d8-fe0e-4d25-9c3f-15cda03df43dএম. শরীফ হোসাইন, ভোলা: ভোলার মেঘনা-তেঁতুলিয়া নদীতে ভরা মৌসূমেও দেখা মিলছেনা রূপালী ইলিশের। ফলে জেলেরা রাত-দিন নদীতে জাল ফেলেও দুই বেলা ভাত ও সপ্তাহ শেষে এনজিওর ঋণের টাকা জোগাতে হিমশিম খাচ্ছেন।
ভোলা সদর উপজেলার দক্ষিণ রাজাপুর এলাকার জেলে কাশেমসহ মেঘনা-তেঁতুলিয়ার শতাধিক জেলে বলেন, জেলেরা প্রভাবশালী আড়তদারের কারণে বাধ্য হয়ে বছরের অধিকাংশ সময় বেহুন্দি জাল, পাই জাল, চাই, পিটানো জাল, ধরা জাল, মশারি জাল, চর ঘেরা জাল, কারেন্ট জালসহ অবৈধ জাল দিয়ে জাটকা ও রেণু পোনা ধরেছেন। এ জন্য নদীতে এখন মাছ পাওয়া যাচ্ছে না। এ ছাড়া গভীর নদীতে ঢেউ ও তো কম থাকায় মাছ দৌড়াতে পারছে না। অধিক জাল, ট্রলার, যত্রতত্র ডুবোচর ও নদীর গতিপথ পরিবর্তনের কারণে ভরা বর্ষায়ও নদীতে ইলিশ মিলছেনা।
দৌলতখান উপজেলার মাঝিরহাট এলাকার কালাম মাঝি বলেন, ভোর থেকে রাত পর্যন্ত নদীতে জাল ফেলেও দিনে ৫শ’ টাকা আয় করা যাচ্ছে না। চলতি মাসে ১০ হাজার টাকা ঋণ হয়েছে। একই উপজেলার চৌকিঘাটার জাহাঙ্গীর মাঝি বলেন, নদীতে মাছ কম পাওয়ায় মহাজন, মুদি দোকান ও এনজিওর ঋণে জালে তিনি জর্জরিত হয়ে পড়েছেন।
কেন্দ্রীয় মৎস্যজীবী সমিতির জেলা শাখার সাধারণ সম্পাদক আবুল কাশেম মাঝি বলেন, অবৈধ জালে জাটকা ও পোনা নিধন করায় এখন জেলেরা মাছ পাচ্ছে না। ভোলার ৭ উপজেলায় লক্ষাধিক জেলে পরিবার ঋণে জর্জরিত। ভরা মৌসূমে তাঁরা মাছ না পেয়ে অনাহারে-অর্ধাহারে রয়েছে।
বাংলাদেশ ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতির ভোলা সদর শাখার সভাপতি এরশাদ আলী বলেন, প্রভাবশালী আড়তদার জেলেদের জাটকা-রেণু পোনা ধরতে বাধ্য করছেন। ওই সব আড়তদারকে আইনের আওতায় আনতে হবে। রেণু পোনা ও জাটকা না ধরলে ভোলা থেকে বর্তমানের কয়েক গুণ মাছ বেশি আহরণ হতো।
সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা পলাশ চন্দ্র হালদার বলেন, বর্তমানে নদীতে ইলিশসহ সব মাছেই একটু কম দেখা যায়। গত বছরও এরকম ছিল। তবে মাছের মৌসূম কিছুটা পরিবর্তন হয়েছে। জুলাই-আগস্ট ইলিশের মৌসূম হলেও বর্তমানে তা গিয়ে দাঁড়িয়েছে সেপ্টেম্বর-অক্টোবরে। অপরদিকে জাটকা সংরক্ষণে ভোলায় ১ লাখ ১৭ হাজার জেলের মধ্যে ৫৫ হাজার জেলেকে ১শ’ ৬০
কেজি করে চাল দেয়া হয়েছে। ভবিষ্যতে সব জেলেকে চাল দেয়ার পরিকল্পনা চলছে। এত কিছু বরাদ্দ হওয়ার পরও জেলেরা জাটকাসহ পোনা ধ্বংস করছেন। সে জন্যই বড় ইলিশ পাচ্ছেন না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top