সকল মেনু

রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ২ ছাত্র নিখোঁজ

biplob-o-mamun_23305হটনিউজ২৪বিডি.কম : রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী দীর্ঘদিন ধওে নিখোঁজ রয়েছে। তাদের সম্পর্কে পরিবারের লোকজনও কোন খবর জানে না। তবে অনুসন্ধানে বেরিয়ে এসেছে নিখোঁজ দুই শিক্ষার্থীর একজন আহসান উল্লাহ আনছারী নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির সুসাইড স্কোয়াডের সদস্য। সে রংপুরে জাপানি নাগরিক হোচি কোনিও, কাউনিয়ায় মাজারের খাদেম ও আওয়ামী লীগ নেতা রহমত আলী হত্যামামলায় চার্জশিটভুক্ত আসামি। এই শিক্ষার্থী ২০১৫ সালের ১৬ অক্টোবর থেকে নিখোঁজ রয়েছে। অন্য যে শিক্ষার্থী নিখোঁজ রয়েছে তার নাম আবদুল্লা আল মামুন। সে চলতি বছরের ১০ এপ্রিল থেকে নিখোঁজ রয়েছে।

অনুসন্ধানে জানা গেছে, নিখোঁজ আহসান উল্লাহ আনছারী ওর ফেবিপ্লব রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ২০১২-১৩ শিক্ষাবর্ষে পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী হিসেবে ভর্তি হয়। তারবাড়ি কুড়িগ্রাম জেলার রাজারহাট উপজেলার ফোরকারহাট গ্রামের আবদুল হাসিব আনছারীর ছেলে। বিশ্ববিদ্যালয়ে ভর্তির পর কিছুদিনক্লাসকরার পর সে দীর্ঘদিন অনুপস্থিত ছিল। এক বছর পর ২০১৩-১৪ শিক্ষাবর্ষে সে আবারও বিশ্ববিদ্যালয়ে এসে পুনরায় ভর্তি হয়এবং১ম বর্ষের ২য় সেমিস্টারপরীক্ষায় অংশ নিয়েপরীক্ষা দেয়। সর্বশেষ সে গত বছর ২০১৫ সালের ১৬ অক্টোবর পরিসংখ্যান বিভাগের ভাইবা বোর্ডে উপস্থিত হয়েছিল। এরপর থেকে তার আর কোন খবর পাওয়া যায়নি। এমনকি চলতি বছর ১৪ জানুয়ারি পরবর্তী সেমিস্টাওে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হলেও সে আর আসেনি। মূলত গত বছরের ১৬ অক্টোবর থেকে সে নিখোঁজ রয়েছে বলে প্রক্টও অফিসের সেকশন অফিসার শহীদ আল মামুন জানিয়েছেন।

শিক্ষার্থী আহসান উল্লাহ নিখোঁজ হওয়ার বিষয়টি তার বড় ভাই হাবিবুল্লা আনছারীর সঙ্গে এই প্রতিবেদক যোগাযোগ করলে তিনিও এবিনিউজের কাছে তার ভাই নিখোঁজ রয়েছে বলে জানিয়েছেন। তবে তিনি জানান, তার ভাই ২০১৫ সালের ডিসেম্বর মাস থেকে নিখোঁজ রয়েছে।
এদিকে গত বছর ২০১৫ সালের অক্টোবর ও নভেম্বর মাসে রংপুরে এক জাপানি নাগরিক ও মাজারের খাদেম হত্যা ও বাহাই স¤প্রদায়ের নেতা রুহুল আমিনকে গুলি কওে হত্যা চেষ্টার ঘটনা ঘটে। এর মধ্যে ৩ অক্টোবর রংপুরের কাউনিয়া উপজেলার সারাই ইউনিয়নের আলুটারী গ্রামে নিজের ঘাসের খামার দেখতে গেলে জাপানি নাগরিক হোচি কোনিওকে গুলি কওে হত্যা করে দুর্বৃত্তরা। এছাড়াও গত বছরের ১০ নভেম্বর রাত ১০টার দিকে রংপুরের কাউনিয়া উপজেলার টেপামধুপুর গ্রামে বাজার থেকে বাসায় ফেরার পথে স্থানীয় পীরের মাজারের খাদেম ও আওয়ামী লীগ নেতা রহমত আলীকে জবাই করে নৃশংসভাবে হত্যা করে দুর্বৃত্তরা।

দীর্ঘ তদন্ত শেষে চলতি জুলাই মাসেইপুলিশ জাপানি নাগরিক হোচি কোনিও হত্যাসহ ৩ ঘটনায় জেএমবিকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করে। এর মধ্যে জাপানি নাগরিক ও মাজারের খাদেম হত্যার ঘটনায় রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আহসান উল্লাহ আনছারীর নামে চার্জশিজ প্রদান করে পুলিশ। রংপুরের সরকারি আইন কর্মকর্তা আবদুল মালেক এডভোকেট জানান, ওই দুটি মামলায় আনছারী সরাসরি কিলিং মিশনে অংশ নিয়েছে বলে চার্জশিটে উল্লেখরয়েছে। তবে সে রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী কি না তা তিনি জানেন না বলে জানান।
এদিকে, রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষার্থী নিখোঁজ হওয়ার বিষয়টি নিয়ে খোঁজ খবর নিতে গিয়ে জানা যায়, গত বছরের ১৬ অক্টোবর থেকে আহসান উল্লাহ আনছারী নিখোঁজ রয়েছে। অন্যদিকে, আবদুল্লাহ আল মামুন নামে রোকেয়া বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী প্রায় সাড়ে ৩ মাস ধরে নিখোঁজ রয়েছে। সে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রথমবর্ষের শিক্ষার্থী ছিল। তার বাড়ি রাজবাড়ি জেলার পাংশা এলাকায়, তার বাবার নাম জহরত আলী মোল্লা বলে। মামুন ২০১৫-১৬ শিক্ষাবর্ষে ভর্তি হয়েছিল। অল্প কিছুদিন ক্লাস করার পর সে নিখোঁজ রয়েছে। সে বিশ্ববিদ্যালয় সংলগ্ন সর্দ্দারপাড়া মোসলেম উদ্দিন ছাত্রাবাসে থাকতো। চলতি বছরের ১০ এপ্রিল রাতে আইন শৃঙ্খলা বাহিনীর পরিচয়ে জঙ্গি সন্দেহে তাকে তুলে নিয়ে যাওয়া হয়েছে বলে একটি সূত্র নিশ্চিত করেছে।

তবে নিখোঁজ দুই শিক্ষার্থী সম্পর্কে তাদের সহপাঠীদের সঙ্গে কথা বলে জানা গেছে তারা সেভাবে তাদের চেনে না। কারণ তারা ঠিক মতো ক্লাস করেনি। সার্বিক বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর শাহীনুর রহমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি দুই শিক্ষার্থী মামুন ও আহসান উল্লাহ আনছারী নিখোঁজ রয়েছে বলে স্বীকার কওে বলেন, বিষয়টি আইন শৃঙ্খলা বাহিনীকে জানানো হয়েছে।

কাউনিয়া থানার ওসি জাপানি নাগরিক হত্যা মামলার তদন্তকারী কর্মকর্তা আবদুল কাদের জিলানীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, আহসানউল্লাহ আনছারী নামে এক জঙ্গির নামে দুই মামলায় চার্জশিট দাখিল করা হয়েছে। তবে সে রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী কিনা তা তিনি জানেন না বলে জানান। তবে তাকে গ্রেফতার করার জন্য অভিযান অব্যাহত রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top